করোনা লকডাউনে ১০ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে ভারত : নিতিন গডকড়ী

করোনা পরিস্থিতির জেরে দেশের আর্থিক বৃদ্ধির হার এক ধাক্কায় কমে গিয়েছে ৫ শতাংশ। 

Updated By: Jun 11, 2020, 08:22 PM IST
করোনা লকডাউনে ১০ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে ভারত : নিতিন গডকড়ী

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসের জেরে বিশাল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে ভারত। লকডাউনে প্রায় ১০ লক্ষ কোটি টাকার রাজস্বের ক্ষতি হয়েছে ভারতের। বাড়তে থাকা করোনা পরিস্থিতির মধ্যেই অর্থনীতিকে চাঙ্গা করতে আনলকের প্রক্রিয়ার মধ্যেই এমন জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী।

রাজ্য ও কেন্দ্র সরকারের আয়ের মূল উত্স রাজস্ব। কিন্তু লকডাউনে কার্যত প্রায় সব বন্ধ থাকায় সেই আয় বন্ধ ছিল প্রায় আড়াই মাস। ফলে, বিপুল ঘাটতির সম্মুখীন হয় কেন্দ্র ও রাজ্য। তারই মধ্যে করোনা পরিস্থিতি মোকাবিলায় বাড়তি প্রশাসনিক ও স্বাস্থ্যব্যবস্থায় খরচ। 

এদিন গডকড়ী জানান, প্রাথমিক অনুমান অনুযায়ী ভারতের প্রায় ১০ লক্ষ কোটি টাকার রাজস্বের ক্ষতি হয়েছেষ। তিনি জানান, কিছু রাজ্য সরকারের পরিস্থিতি এতটাই সঙ্কটজনক ছিল যে সরকারি কর্মীদের বেতন দেওয়ার মতো টাকারও অভাব দেখা দিয়েছিল। 

করোনা পরিস্থিতির জেরে দেশের আর্থিক বৃদ্ধির হার এক ধাক্কায় কমে গিয়েছে ৫ শতাংশ। আগামিদিনেও আর্থিক বৃদ্ধির হার ঠিক হতে বেশ কয়েক বছর সময় লাগতে পারে বলে অনুমান বিশেষজ্ঞদের। 

এমন অবস্থায় দেশের অর্থনীতি পুনরুদ্ধারের প্রচেষ্টায় লকডাউন লঘু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। তবে, এর মধ্যেও লাগামছাড়া হারে বেড়েই চলেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টাতেই ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে প্রায় ১০ হাজার।

আরও পড়ুন : দেশের প্রতিটি মানুষের হাতে থাকবে পশ্চিমবঙ্গের পাটের ব্যাগ, কেমন হবে ভাবুন তো: মোদী