রাজপথকে নো-ফ্লাই জোন করার মার্কিন অনুরোধ ফেরাল ভারত

প্রজাতন্ত্র দিবসে ওবামার নিরাপত্তা নিয়ে বিপাকে কেন্দ্র। ২৬ জানুয়ারি কুচকায়াজে প্রধান অতিথি মার্কিন প্রেসিডেন্ট।  তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে আমেরিকা ভারতসরকারকে অনুরোধ করেছিল রাজ পথকে নো-ফ্লাই জোনকরতে হবে। অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের প্রদর্শনিতে কোনও বিমান রাজপথের আকাশে উড়বে না। সেটা যে সম্ভব নয়, তা  আমেরিকে সাফ জানিয়ে দিল ভারত। প্রজাতন্ত্র দিবসের ঐতিহ্যে সঙ্গে আপোষ করতে রাজি নয় নয়াদিল্লি।

Updated By: Jan 18, 2015, 10:58 AM IST
রাজপথকে নো-ফ্লাই জোন করার মার্কিন অনুরোধ ফেরাল  ভারত

নয়াদিল্লি: প্রজাতন্ত্র দিবসে ওবামার নিরাপত্তা নিয়ে বিপাকে কেন্দ্র। ২৬ জানুয়ারি কুচকায়াজে প্রধান অতিথি মার্কিন প্রেসিডেন্ট।  তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে আমেরিকা ভারতসরকারকে অনুরোধ করেছিল রাজ পথকে নো-ফ্লাই জোনকরতে হবে। অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের প্রদর্শনিতে কোনও বিমান রাজপথের আকাশে উড়বে না। সেটা যে সম্ভব নয়, তা  আমেরিকে সাফ জানিয়ে দিল ভারত। প্রজাতন্ত্র দিবসের ঐতিহ্যে সঙ্গে আপোষ করতে রাজি নয় নয়াদিল্লি।

তবে রাজথের ওপর দিয়ে সাধারণত বিমান ওড়ার অনুমতি থাকে না। কোনও অসামরিক বিমান সংস্থার বিমান রাজপথ ও রাষ্ট্রপতি ভবনের ওপর দিয়ে যেতে পারে না।

এর আগে মার্কিন নিরাপত্তা সার্ভিসের তরফে ওবামার সফরের তিন দিন দিল্লি-আগ্রা হাইওয়ে বন্ধ রাখার জন্য বলা হয়েছিল। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা নিয়ে কোনও রকমফাঁক রাখতে রাজি নয়  দু'দেশই। জানুয়ারির ২৫ থেকে ২৭ তারিখ ভারতে থাকবেন মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তিশালী ব্যক্তি।  

 

.