India Slammed Pakistan: ফের পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত! এবার কাশ্মীর-প্রশ্নে পাক বিদেশমন্ত্রীকে তোপ...

India Slammed Pakistan: ভারত কড়া সমালোচনা করল পাকিস্তানের। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টোকে বিঁধল কেন্দ্র। নিরাপত্তা পরিষদের নারী শান্তি ও সুরক্ষা শীর্ষক এক আলোচনায় হঠাৎ কাশ্মীর প্রসঙ্গ তোলার জন্য ভারত সমালোচনা করল বিলাবলের।

Updated By: Mar 8, 2023, 05:16 PM IST
India Slammed Pakistan: ফের পাকিস্তানের কড়া সমালোচনা করল ভারত! এবার কাশ্মীর-প্রশ্নে পাক বিদেশমন্ত্রীকে তোপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত কড়া সমালোচনা করল পাকিস্তানের। পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টোকে বিঁধল কেন্দ্র। নিরাপত্তা পরিষদের নারী শান্তি ও সুরক্ষা শীর্ষক এক আলোচনায় হঠাৎ কাশ্মীর প্রসঙ্গ তোলার জন্য ভারত সমালোচনা করল বিলাবলের। বিলাবলের কাশ্মীর-মন্তব্যের প্রশ্নে সাড়া দিয়ে ভারতের রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেছে, বিলাবলের বক্তব্য ভিত্তিহীন ও এবং রাজনৈতিক অভিসন্ধিমূলক। 

আরও পড়ুন: হোলি খেললে ঈশ্বর ক্রুদ্ধ হন এখানে, এলাকায় নেমে আসে অভিশাপ! জেনে নিন কোথায়...

নিজের বক্তব্যের একেবারে শেষের দিকে এসে রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন-- শেষ করার আগে আমাকে বলতেই হবে যে, জম্মু-কাশ্মীর নিয়ে পাক-প্রতিনিধির বক্তব্য খুবই খেলো, ভিত্তিহীন ও রাজনৈতিক অভিসন্ধিমূলক। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিতর্কে তিনি ঝাঁঝালো ভাবে বলেন, এমন একটা মিথ্যা ও বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে কিছু বলাটাও এখানে আমার দেশের প্রতিনিধিত্বমূলক ভূমিকার ক্ষেত্রে খুব বেমানান।  

আরও পড়ুন: Indian Navy Helicopter: ভারতীয় নৌবাহিনীর হেলিকপ্টারের জরুরি অবতরণ, উদ্ধার ৩ কর্মী

মাত্র দিনচারেক আগেই পাকিস্তানের কড়া সমালোচনা করেছে ভারত। ভারত পরিষ্কার বলে দিয়েছিল-- পাকিস্তানে কোনও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় স্বাধীনভাবে বসবাস করতে পারে না বা সেখানে নিজেদের ধর্ম স্বাধীন ভাবে পালন করতে পারে না! পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে এভাবেই সুর চড়িয়েছিলেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি সীমা পূজানি। সেই সূত্রেই ভারত প্রসঙ্গে রাষ্ট্রসংঘে পাকিস্তানের প্রতিনিধি হিনা রব্বানি খর যে মন্তব্য করেছিলেন, তারও কড়া জবাব দিয়েছিলেন তিনি। পাকিস্তানকে ঠেস দিয়ে তিনি বলেছিলেন, সেদেশের নাগরিকরা যেখানে বেঁচে থাকার জন্য লড়াই করছেন, এদিকে তখনও পাকিস্তান সেই ভারতের পিছনেই পড়ে রয়েছে!

প্রসঙ্গত, এক ভিডিয়ো বার্তায় ভারতের দিকে ইঙ্গিত করে হিনা রব্বানি খর দাবি করেছিলেন, ভারতে বিপুল পরিমাণে অস্ত্র সরবরাহ করা হচ্ছে। এর জেরে গোটা দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থিতিশীলতা ব্যাহত হচ্ছে। প্রশ্নের মুখে পড়ছে তাঁর দেশের (পাকিস্তানের) নিরাপত্তাও। পাশাপাশি রাষ্ট্রসংঘের উচ্চ পর্যায়ের এক প্যানেলের সামনে ইসলামাবাদে বসে হিনা বলেছিলেন-- নীতি ভেঙে পরমাণু অস্ত্রের দিকে বার বার ঝুঁকেছে দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে বৃহত্তম এই দেশটি!

রাষ্ট্রসংঘে দাঁড়িয়ে হিনার এই সব মন্তব্যেরই কড়া প্রতিক্রিয়া দেন ভারতের প্রতিনিধি সীমা পূজানি। তিনি বলেছিলেন-- যে সময়ে নিজেদের দেশের মানুষের জীবন এবং জীবিকা চরম সংকটে, তখন সেই সব নিয়ে মাথা না ঘামিয়ে ওরা ভারতকে নিয়েই পড়ে আছে। এটাই বুঝিয়ে দিচ্ছে, পাকিস্তান ভারতকে নিয়ে কতটা আবিষ্ট হয়ে থাকে! এ-ও স্পষ্ট হয়ে যাচ্ছে, তাদের প্রায়োরিটির বিষয়টা আসলে কতটা এলোমেলো! সীমা খানিকটা পরামর্শের সুরে বলেন-- এ ধরনের ভিত্তিহীন প্রচার বাদ দিয়ে বরং নিজেদের নাগরিকদের সুরাহা নিয়ে বরং একটু চিন্তাভাবনা করুন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.