অগ্নি ৫-এর সফল উত্ক্ষেপণ করল DRDO

রবিবার সকাল ৯.৪৮ মিনিটে ওডিশার আব্দুল কালাম দ্বীপ থেকে অগ্নি ৫-এর সফল উত্ক্ষেপণ করে ডিআরডিও। এই নিয়ে ষষ্ঠবার পরীক্ষা করা হল ক্ষেপণাস্ত্রটির। এদিন আব্দুল কালাম দ্বীপের চতুর্থ লঞ্চপ্যাড থেকে ক্ষেপণাস্ত্রটিকে উত্ক্ষেপণ করা হয়।

Updated By: Jun 3, 2018, 12:59 PM IST
অগ্নি ৫-এর সফল উত্ক্ষেপণ করল DRDO

নিজস্ব প্রতিবেদন: আন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি ৫-এর সফল উত্ক্ষেপণ করল ভারত। পরমাণু হাতিয়ার বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৫০০০ কিলোমিটার। গোটা পাকিস্তান তো বটেই, এই ক্ষেপণাস্ত্রের পাল্লায় চলে আসে প্রায় গোটা চিনও। 

রবিবার সকাল ৯.৪৮ মিনিটে ওডিশার আব্দুল কালাম দ্বীপ থেকে অগ্নি ৫-এর সফল উত্ক্ষেপণ করে ডিআরডিও। এই নিয়ে ষষ্ঠবার পরীক্ষা করা হল ক্ষেপণাস্ত্রটির। এদিন আব্দুল কালাম দ্বীপের চতুর্থ লঞ্চপ্যাড থেকে ক্ষেপণাস্ত্রটিকে উত্ক্ষেপণ করা হয়। নিজের পাল্লার সর্বোচ্চ দূরত্ব অতিক্রম করে ভারত মহাসাগরে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানে সেটি। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণ রেডারের তথ্য বিশ্লেষণ করে তারা উত্ক্ষেপণের সাফল্য সম্পর্কে নিশ্চিত হয়েছে। 

ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, অগ্নি ৫-এর নবতম এই সংস্করণ আরও উন্নত প্রযুক্তিতে তৈরি। দিকনির্ণয় ও মারণাস্ত্র বহন ও ইঞ্জিনে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই ক্ষেপণাস্ত্রে। 

 

.