পাক গোলাগুলি থেকে গ্রামবাসীদের বাঁচাতে নিয়ন্ত্রণরেখা বরাবর তৈরি হচ্ছে ৫৫০০ বাঙ্কার

গত বছর ডিসেম্বর মাসে কেন্দ্র নিয়ন্ত্রণরেখা বরাবর ১৪,৪৬০টি বাঙ্কার তৈরির কথা ঘোষণা করে। তার মধ্যে বর্তমান আর্থিক বছরেই তৈরি হবে ৫৫০০ বাঙ্কার

Updated By: May 27, 2018, 06:11 PM IST
পাক গোলাগুলি থেকে গ্রামবাসীদের বাঁচাতে নিয়ন্ত্রণরেখা বরাবর তৈরি হচ্ছে ৫৫০০ বাঙ্কার

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ কাছাকাছি বসবাসকারী গ্রামবাসীদের বাঁচাতে কয়েক হাজার বাঙ্কার তৈরি করবে ভারত। চলতি আর্থিক বছরেই ওই কাজ শেষ হয়ে ‌যাবে বলে মনে করা হচ্ছে। মোট খরচ পড়বে ১৫৩.৬০ কোটি টাকা।

আরও পড়ুন-নিপা নয়, স্বস্তির মধ্যেও সফিকুলের সংক্রমণ নিয়ে ধোঁয়াশা

জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলাতেই আপাতত তৈরি হচ্ছে ওই ৫৫০০ বাঙ্কার ও ২০০ কমিউনিটি হল। ওইসব বাঙ্কার ও কমিউনিটি হল পাক গোলাগুলি থেকে গ্রামবাসীদের বাঁচাবে। এনিয়ে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিয়েছে রাজ্য সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

জেলার উন্নয়ণ আধিকারিক শাহিদ ইকবাল সংবাদ মাধ্যমে জানিয়েছে, নিয়ন্ত্রণরেখা বরাবর ১২০ কিলোমিটার এলাকায় ওইসব বাঙ্কার তৈরি হবে। এর মধ্যে বেশিরভাগ বাঙ্কারই তৈরি হবে সুন্দরবনি, কিলা ধরওয়াল, নওসেরা, দুঙ্গি, রাজৌরি, পাঞ্জগেইন ও মাঝাকোটে। বাঙ্কার ছাড়াও তৈরি হবে ২৬০ কমিউনিটি বাঙ্কার ও ১৬০ কমিউনিটি হল। সূত্রের খবর, ওইসব বাঙ্কারে কমপক্ষে ১০ হাজার মানুষের থাকার জায়গা হবে।

আরও পড়ুন-হোক না বামন, বন্ধুত্বের উচ্চতা আকাশ ছোঁয়া

উল্লেখ্য, গত বছর ডিসেম্বর মাসে কেন্দ্র নিয়ন্ত্রণরেখা বরাবর ১৪,৪৬০টি বাঙ্কার তৈরির কথা ঘোষণা করে। তার মধ্যে বর্তমান আর্থিক বছরেই তৈরি হবে ৫৫০০ বাঙ্কার।

.