ইরান থেকে ফিরছে ভারতীয়রা, তেহরান উড়ে যাচ্ছে বায়ুসেনার C-17 Globemaster বিমান

হিন্দন বায়ুসেনা ঘাঁটি তেকে একটি সি ১৭ গ্লোবমাস্টার বিমান সাড়ে আটটা নাগাদ তেহরানের উদ্দেশ্যে উড়ে যাবে। ইরানের পৌঁছাবে রাত দুটো। চারটেয় সেটি ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে

Updated By: Mar 9, 2020, 08:23 PM IST
ইরান থেকে ফিরছে ভারতীয়রা, তেহরান উড়ে যাচ্ছে বায়ুসেনার C-17 Globemaster বিমান

নিজস্ব প্রতিবেদন: ইরানের বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন বহু ভারতীয়। করোনাভাইরাস সেদেশে ছড়িয়ে পড়ার পর ভারতের সঙ্গে বিমান উড়ান বন্ধ। টালিগঞ্জ ও দুর্গাপুরের দুই ইঞ্জিনিয়ারও আটকে রয়েছেন ইরানে। গতকাল ইরানের একটি হোটেলে আটকে থাকা ২২ ভারতীয় তাঁদের দেশে ফেরানোর জন্য আবেদন করেছিলেন।

আরও পড়ুন-ঘরশত্রু বিভীষণ জ্যোতিরাদিত্য? মধ্যপ্রদেশের বিদ্রোহ ১৭ জন কংগ্রেস MLA-র

ভারতীয়দের সেইসব আহ্বানে সাড়া দিয়ে ইরানে একটি C-17 Globemaster বিমান পাঠাচ্ছে বায়ুসেনা। এটি বায়ুসেনার একটি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট। সোমবার সন্ধে আটটা নাগাদ বিমাটি উত্তরপ্রদেশের হিন্দন বায়ুসেনা ঘাঁটি থেকে তেহরানের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা। উইং কামান্ডার করণ কাপুর সংবাদমাধ্যমে জানিয়েছেন, হিন্দন বায়ুসেনা ঘাঁটি তেকে একটি সি ১৭ গ্লোবমাস্টার বিমান সাড়ে আটটা নাগাদ তেহরানের উদ্দেশ্যে উড়ে যাবে। ইরানের পৌঁছাবে রাত দুটো। চারটেয় সেটি ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে। পৌঁছবে সকাল সাড়ে নটা নাগাদ।

সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কাশ্মীরে বহু ছাত্রের পরিবারের সঙ্গে সাক্ষাত করে তাদের পরিবারকে আশ্বাস দেন। প্রসঙ্গত, ইরানে আটকে রয়েছেন কাশ্মীরের বহু ছাত্র।

গত বৃহস্পতিবারই সংসদে স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানান, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ইরানে আটকে রয়েছেন বহু তীর্থযাত্রী, ছাত্র ও চাকুরিরত-সহ ১২০০ জন। ইরানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারত।  তাদের সেখান থেকে ফেরানোর ব্যবস্থা হবে।

আরও পড়ুন-প্রিয়ঙ্কা গান্ধীর কাছ থেকে ২ কোটি টাকা দামের ছবি কিনেছিলেন ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা

উল্লেখ্য, এর আগে চিন থেকে দুই ধাপে মোট ৬৭৬ জন ভারতীয়কে দেশে ফেরত আনা হয়েছে। এদের সবাইকে আলাদা ভাবে রাখা হয়। সুখবর এদের কারও দেহে করোনভাইরাসের অস্তিত্ব মেলেনি।

.