গত ৮ মাসে রেকর্ড; এক ধাক্কায় পড়ল তেলের দাম, কলকাতায় কত?

১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের সময় অপরিশোধিত তেলের দাম এরকম হারে কমেছিল

Updated By: Mar 9, 2020, 08:40 PM IST
গত ৮ মাসে রেকর্ড; এক ধাক্কায় পড়ল তেলের দাম, কলকাতায় কত?

নিজস্ব প্রতিবেদন: তেল যুদ্ধে রাশিয়া ও সৌদি আরব। সঙ্গে যোগ হয়েছে করোনাভাইরাসের আতঙ্ক। ফলে এক ধাক্কায় অনেকটাই পড়ে গেল অপরিশোধিত তেলের দাম। গত ৮ মাসে সোমবার ভারতে এই প্রথম তেলের দাম কোথাও কোথাও ৭১ টাকার নীচে নেমে গেল। শুধু তাই নয় ১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের সময় অপরিশোধিত তেলের দাম এরকম হারে কমেছিল। সবেমিলিয়ে তেলের দাম কমলো ৩১ শতাংশ।

আরও পড়ুন-প্রিয়ঙ্কা গান্ধীর কাছ থেকে ২ কোটি টাকা দামের ছবি কিনেছিলেন ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা

কেন এই হারে কমলো অপিরশোধিত তেলের দাম? এর প্রধান কারণ ওপেক ও রাশিয়ার মধ্যে তেল উত্পাদন নিয়ে লড়াই। বিশ্বজুড়ে করোনাভাইরাসের বাড়বাড়ন্তের ফলে তেলের সরবারহ বাধা পাচ্ছে। কিন্তু  উত্পাদন একই রয়েছে। ওপেকভূক্ত দেশগুলির বক্তব্য ছিল, এরকম অবস্থায় তেল উত্পাদন কমিয়ে দেওয়া হোক। সেই প্রস্তাবে রাজি নয় রাশিয়া। ফলে উত্পাদন বেড়েছে। বিক্রি কমেছে। গত সপ্তাহে তেলের দাম অনেকটাই কম করে সৌদি আরব। গত ২০ বছরে তা একটি রেকর্ড। পাশাপাশি উত্পাদনও বাড়িয়ে দেয়।

সোমাবার দিল্লিতে পেট্রোলের দাম গিয়ে দাঁড়ায় লিটারে ৭০.৫৯ টাকা। ২০১৯ সালের জুলাইয়ের পর এতটা দাম আর কমেনি। রাজধানীতে ডিজেলের দাম গিয়ে দাঁড়ায় ৬৩.২৬ টাকা।

আরও পড়ুন-ঘরশত্রু বিভীষণ জ্যোতিরাদিত্য? মধ্যপ্রদেশের বিদ্রোহ ১৭ জন কংগ্রেস MLA-র

আন্তর্জাতিক বাজারে তেলের দাম অনুযায়ী ফেব্রুয়ারি মাস থেকেই ধীরে ধীরে কমছে তেলের দাম। সোমবার মুম্বইয়ে পেট্রোলের দাম ৭৬.২৯ টাকা, ডিজেলের দাম ৬৬.২৪ টাকা। কলকাতায় লিটারপিছু তেলের দাম হল ৭৩.২৮ টাকা, ডিজেলের দাম ৬৫.৫৯ টাকা। চেন্নাইয়ে পেট্রোল হল ৭৩.৩৩ টাকা, ডিজেলের দাম হল ৬৬.৭৫ টাকা প্রতি লিটার।

.