Tsunami in Tonga: সুনামিতে বিধ্বস্ত টোঙ্গা, ২ লক্ষ ডলার ত্রাণ ঘোষণা ভারতের

এই বিপর্যয়ের কারণে হওয়া ক্ষয়ক্ষতি ও ধ্বংসের জন্য টোঙ্গার সরকার এবং জনগণের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছে ভারত সরকার

Updated By: Jan 25, 2022, 04:27 PM IST
Tsunami in Tonga: সুনামিতে বিধ্বস্ত টোঙ্গা, ২ লক্ষ ডলার ত্রাণ ঘোষণা ভারতের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারত সরকার সুনামির ফলে ক্ষতিগ্রস্থ টোঙ্গার (Tonga) ত্রাণ, পুনর্বাসন এবং পুনর্গঠন প্রচেষ্টায় সাহায্য করার জন্য ২০০,০০০ মার্কিন ডলার আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। মঙ্গলবার বিদেশ মন্ত্রক (MEA) সূত্রে এই খবর জানা গেছে।

এক বিবৃতিতে জানানো হয়েছে, "ভারত-প্যাসিফিক দ্বীপপুঞ্জ সহযোগিতা ফোরামের (FIPIC) অধীনে একজন ঘনিষ্ঠ বন্ধু এবং সহযোগী হিসাবে এবং টোঙ্গার বন্ধুত্বপূর্ণ জনগণের সঙ্গে সংহতির প্রতীক হিসাবে, ভারত সরকার ত্রাণ, পুনর্বাসন এবং পুনর্গঠনে সহায়তা করার জন্য ২০০,০০০ মার্কিন ডলারের তাৎক্ষণিক ত্রাণ সহায়তা দিচ্ছে কিংডম অফ টোঙ্গা-কে।"

এছাড়াও, ভারত এই বিপর্যয়ের কারণে হওয়া ক্ষয়ক্ষতি ও ধ্বংসের জন্য টোঙ্গার সরকার এবং জনগণের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করেছে বলে জানিয়েছে এই বিবৃতিতে।

আরও পড়ুন: Russia: তৈরি হল নতুন 'সন্ত্রাসবাদী, চরমপন্থীদের' তালিকা, নাম রয়েছে Putin বিরোধী Navalny-র

উল্লেখযোগ্যভাবে, ১৫ জানুয়ারী ২০২২-এ, একটি সুনামিতে টোঙ্গার জনসংখ্যার এক বিশাল অংশ প্রভাবিত হয়েছে। এই সুনামির ফলে টোঙ্গার বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষতিগ্রস্থ হয়েছে।

MEA তার বিবৃতিতে আরও জানিয়েছে, "২০১৮ সালে ঘূর্ণিঝড় গীতার মতো, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট সঙ্কটে ভারত দৃঢ়ভাবে টোঙ্গার পাশে দাঁড়িয়েছে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষনা করা ভারতের ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় উদ্যোগ (IPOI), দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.