Imphal Destroyer | Indian Navy: এবার আরও ভয়ংকর ভারতীয় নৌসেনা, হাতে আসছে দেশীয় প্রযুক্তির ডেস্ট্রয়ার 'ইম্ফল'

সামুদ্রিক ঐতিহ্য এবং নৌ প্রথা অনুসারে, ভারতীয় নৌ জাহাজ এবং সাবমেরিনগুলি বিশিষ্ট শহর, পর্বতশ্রেণী, নদী, বন্দর এবং দ্বীপগুলির নামে নামকরণ করা হয়েছে। একটি বিবৃতিতে জানানো হয়েছে যে ঐতিহাসিক শহর ইম্ফলের নামানুসারে ভারতীয় নৌবাহিনী তার সর্বশেষ এবং প্রযুক্তিগতভাবে উন্নত যুদ্ধজাহাজের নাম রেখে অত্যন্ত গর্বিত। 

Updated By: Nov 27, 2023, 05:29 PM IST
Imphal Destroyer | Indian Navy: এবার আরও ভয়ংকর ভারতীয় নৌসেনা, হাতে আসছে দেশীয় প্রযুক্তির ডেস্ট্রয়ার 'ইম্ফল'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইয়ার্ড ১২৭০৬ (ইম্ফল) এর ক্রেস্ট, মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড (MDL) এ নির্মিত চারটি প্রজেক্ট 15B গাইডেড মিসাইল স্টিলথ ডেস্ট্রয়ারের মধ্যে তৃতীয়। ২৮ নভেম্বর ২০২৩ তারিখে নয়াদিল্লিতে এটির উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

২০১৯ সালে এপ্রিলে লঞ্চের সময়ে জাহাজটির নামকরণ করা হয় ইম্ফল। MDL গত ২০ অক্টোবর ২০২৩ তারিখে ভারতীয় নৌবাহিনীর কাছে এই জাহাজটি হস্তান্তর করে। এর প্রাক-কমিশনিং ট্রায়ালের অংশ হিসাবে, জাহাজটি সম্প্রতি সফলভাবে বর্ধিত রেঞ্জ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ফায়ার করেছে। এটি জাহাজের জন্য ক্রেস্ট উন্মোচন ইভেন্ট পরিচালনার জন্য একটি আদর্শ মাইলফলক। অনুষ্ঠানটি মণিপুরের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী  এবং প্রতিরক্ষা দফতর ও রাজ্য মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: Dantewada Naxal Attack: দান্তেওয়াড়ায় গ্রামবাসীর ছদ্মবেশে হামলা, ১ ডজনেরও বেশি যানবাহন জ্বালিয়ে দিল মাওবাদীরা

সামুদ্রিক ঐতিহ্য এবং নৌ প্রথা অনুসারে, ভারতীয় নৌ জাহাজ এবং সাবমেরিনগুলি বিশিষ্ট শহর, পর্বতশ্রেণী, নদী, বন্দর এবং দ্বীপগুলির নামে নামকরণ করা হয়েছে। একটি বিবৃতিতে জানানো হয়েছে যে ঐতিহাসিক শহর ইম্ফলের নামানুসারে ভারতীয় নৌবাহিনী তার সর্বশেষ এবং প্রযুক্তিগতভাবে উন্নত যুদ্ধজাহাজের নাম রেখে অত্যন্ত গর্বিত। এটি ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের একটি শহরের নামে নামকরণ করা প্রথম ক্যাপিটাল যুদ্ধজাহাজ। এই নামের জন্য ১৬ এপ্রিল ২০১৯-এ ভারতের রাষ্ট্রপতি অনুমোদন দেন।

আরও পড়ুন: Chinese Pneumonia: চিনে শিশুদের মধ্যে ছড়াছে রহস্যময় নিউমোনিয়া, রাজ্যগুলিতে তৈরি থাকতে বলল উদ্বিগ্ন কেন্দ্র

ভারতীয় নৌবাহিনীর ওয়ারশিপ ডিজাইন ব্যুরো-র (WDB) ডিজাইন করা এবং MDL দ্বারা নির্মিত, এই জাহাজটি দেশীয় জাহাজ নির্মাণের একটি বড় প্রমাণ এবং এটি বিশ্বের সবচেয়ে প্রযুক্তিগতভাবে উন্নত যুদ্ধজাহাজের মধ্যে একটি। জাহাজটিতে MR SAM, BrahMos SSM, দেশীয় টর্পেডো টিউব লঞ্চার, অ্যান্টি-সাবমেরিন ইন্ডিজেনাস রকেট লঞ্চার এবং ৭৬ mm SRGM সহ প্রায় ৭৫ শতাংশ উচ্চমানের দেশীয় সামগ্রী রয়েছে।

ইম্ফল হল প্রথম ইন্ডিজেনাস ডেস্ট্রয়ার যেটি তৈরি করতে এবং সমুদ্র পরীক্ষা করতে সবচেয়ে কম সময় লেগেছে। জাহাজটি ২৩ ডিসেম্বর ভারতীয় নৌবাহিনীতে কমিশন হওয়ার কথা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.