কোচে সিসিটিভি সাহায্যে রিয়েলটাইমে মনিটরিং; ওয়াটার কুলার, একগুচ্ছ নতুন ব্যবস্থা চালু করছে রেল

পশ্চিম রেল তৈরি করেছে একটি ওয়াটার কুলার। এর সাহায্যে কোনও বিদ্যুত ছাড়াই জল ঠান্ডা করা যাবে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 12, 2020, 05:45 PM IST
কোচে সিসিটিভি সাহায্যে রিয়েলটাইমে মনিটরিং; ওয়াটার কুলার, একগুচ্ছ নতুন ব্যবস্থা চালু করছে রেল
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: যাত্রী সুবিধার জন্য  বেশকিছু নতুন ব্যবস্থা চালু করতে চলেছে রেল। ওইসব নতুন ব্যবস্থার আইডিয়া দিয়েছেন রেল কর্মীরাই।
 
রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেন ছাড়ার আগে বেল বাজানো হবে যাতে যাত্রীরা বুঝতে পারেন ট্রেন ছাড়তে চলেছে। প্রতিটি কোচে বসানো হবে সিসিটিভি। রিয়েল টাইমে তা মনিটর করা হবে।  হামসফর এক্সপ্রসে সিসিটিভি রয়েছে কিন্তু তা রিয়েলটাইমে মনিটার করা হয় না। করা হবে অসংরক্ষিত আসনের টিকিট ছাপার ব্যবস্থা।

আরও পড়ুন-লকডাউনে রোজগার নেই, পরনের জামাটুকু খুলে ছেলেকে ঘর থেকে বার করে দিল বাবা! বৌমার সঙ্গেও ঘৃণ্য আচরণ
 
২০১৮ সালে একটি পোর্টাল চালু করেছিল রেল। সেখানে যাত্রীদের সুবিধার জন্য পরামর্শ চাওয়া হয়েছিল। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত মোট ২৬৪৫টি পরামর্শ জমা পড়েছে। তার থেকে ২০টি বেছে নিয়েছে রেল।

উদাহরণ হিসেবে বলা যেতে পারে পূর্ব রেলের মালদা ডিভিশনে ব্যবহার হচ্ছে পাইরোমিটার। এর সাহায্যে ট্রেনের গাতি ও লাইনের তাপমাত্রা মাপা যাবে।

উত্তর মধ্যে রেলের এলাহাবাদ ডিভিশন তৈরি করেছে হট অ্যাক্সেল বক্স। এর সাহায্যে ট্রেন লাইনচ্যুত হওয়ার আগেই সংকেত পাওয়া যাবে।

আরও পড়ুন-আগামী ২-৩ ঘণ্টায় দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারি বৃষ্টি, কেবল এই এলাকায় বজ্রপাতের সতর্কতা

পশ্চিম রেল তৈরি করেছে একটি ওয়াটার কুলার। এর সাহায্যে কোনও বিদ্যুত ছাড়াই জল ঠান্ডা করা যাবে। এই কুলারের দাম পড়ছে ১.২৫ লাখ টাকা। চলবে ১০ বছর।
 
এলাহাবাদ রেল স্টেশনে বসানো হয়েছে এয়ার কোয়ালিটি মনিটর।