দিল্লিতে আইএস-এর বিস্ফোরণের ছক বানচাল, গ্রেফতার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র

টানা ১৮ মাস ধরে আফগানিস্তান, দুবাই ও নয়া দিল্লিতে নজরদারি চালিয়ে আইএস এর একটি চক্রের সন্ধান পান গোয়েন্দারা

Updated By: Jul 11, 2018, 02:52 PM IST
দিল্লিতে আইএস-এর বিস্ফোরণের ছক বানচাল, গ্রেফতার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র

নিজস্ব প্রতিবেদন: ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র হিসেবে নয়া দিল্লিতে ঘাঁটি গেড়েছিল আইএস জঙ্গি। লাজপত নগরে লুকিয়ে বছর কুড়ির ওই আফগান তরুণকে শেষপর্যন্ত পাকড়াও করল গোয়েন্দারা। দিল্লিতে বেশ কয়েকটি বড় ধরনের বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল ওই যুবকের।
আরও পড়ুন-সমকামিতা ইস্যুতে আদালতের 'বিবেচনা বোধে'ই ভরসা কেন্দ্রের
একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, ওই তরুণকে ধরে আফগানিস্তানে পাঠানো হয়েছে। সেখানে তাকে সম্ভবত রাখা হয়েছে মার্কিন সেনার তত্ত্বাবধানে। তাকে জেরা করে বিস্ফোরণের পরিকল্পনার কথা সামনে এসেছে।
টানা ১৮ মাস ধরে আফগানিস্তান, দুবাই ও নয়া দিল্লিতে নজরদারি চালিয়ে আইএস এর একটি চক্রের সন্ধান পান গোয়েন্দারা। ওই দৈনিকের দাবি, জঙ্গিদের ওই চক্রে ছিল ১২ জন। এদের প্রশিক্ষণ হয়েছে পাকিস্তানে। ওইসব জঙ্গিদের ভারতে পাঠানোর তোড়জোড় চলছে হামলা চালানোর জন্য। ওই বছর কুড়ির আফগান তরুণকে পাঠানো হয়েছিল আত্মঘাতী হামলা চালানোর জন্য।
আরও পড়ুন-আইটিআইতে ভর্তি করানোর নামে এক লক্ষ টাকা দাবি!
আফগান ওই তরুণের ওপরে নজর রাখার জন্য ৮০ জনের একটি গোয়েন্দাদল তৈরি করা হয়। গোয়েন্দারা জানতে পারেন, ২০১৭ সালে ব্রিটেনের ম্যাঞ্চেস্টার এরিনার ধাঁচে একটি হামলার জন্য বিস্ফোরক যোগাড় করেছিল ওই তরুণ। দিল্লি বিমানবন্দর, আনসাল প্লাজা, বসন্ত কুঞ্জের একটি মলে বিস্ফোরণ ঘটানোর জন্যই রেইকিও করা হয়।

 

.