Justice Fathima Beevi Passes Away: প্রয়াত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিভি...

India’s First Woman Supreme Court Judge: ১৯৫০ সালে বার কাউন্সিলের পরীক্ষায় তিনি শীর্ষস্থান অধিকার করেছিলেন। তিনি এমনকি বার কাউন্সিলের প্রথম গোল্ড মেডালিস্ট মহিলাও। সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি। জাস্টিস ফতিমা বিভি। সদ্য চলে গেলেন।

Updated By: Nov 23, 2023, 06:50 PM IST
Justice Fathima Beevi Passes Away: প্রয়াত সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিভি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলে গেলেন দেশের সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি। জাস্টিস ফতিমা বিভি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। এবং যে কোনও নিরিখেই তিনিই প্রথম মুসলিম মহিলা বিচারপতি। ভারতের প্রায় ৭ দশকের ইতিহাসে এখনও পর্যন্ত বিচারবিভাগে মাত্র ৮ জন মহিলা যোগ দিয়েছেন।

আরও পড়ুন: Train Ticket Fare: রেলভাড়া প্লেনভাড়ার সমান! দেখুন, ফেয়ার-সিস্টেম কীভাবে গোপনে বিপুল টাকা নিয়ে নিচ্ছে...

ফতিমা বিভির জন্ম কেরালায় ১৯২৭ সালের ৩০ এপ্রিল। বড় হলে তাঁর বাবা তাঁকে আইন পড়তে পরামর্শ দেন। ১৯৫০ সালে বার কাউন্সিলের পরীক্ষায় তিনি শীর্ষস্থান অধিকার করেছিলেন। তিনি এমনকি বার কাউন্সিলের প্রথম গোল্ড মেডালিস্ট মহিলাও। আইনজীবী হিসেবে তিনি তাঁর কেরিয়ার শুরু করেন কেরালায়। ১৯৭৪ সালে তিনি সেশন জজ হন। ১৯৮০ সালে তিনি ইনকাম ট্যাক্স অ্যাপিলেট ট্রাইবুনালে যোগ দেন। ১৯৮৩ সালে তিনি হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগ দেন।

আরও পড়ুন: Earthquake: ধ্বংস? কেঁপে উঠল কারগিল, নড়ে উঠল লাদাখের পর্বতমালা...

তবে এর কয়েকবছর পরেই ফতিমা বিভি ইতিহাস তৈরি করেন। ১৯৮৯ সালে সুপ্রিম কোর্টে বিচারপতি মনোনীত হন তিনি। ১৯৯২ সালের ২৯ এপ্রিলে অবসর নেন ফতিমা। কর্মজীবনের শেষদিন পর্যন্ত তিনি এই পদেই কর্মরত ছিলেন। কর্মজীবন অবসর নেওয়ার পরেও কাজ থেকে, দায়িত্ব থেকে ছুটি নেন না তিনি। ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশনের সদস্য মনোনীত হন। সামলান তামিলনাডুর রাজ্যপালপদও। তবে তামিলনাডুর রাজ্যপাল পদ ত্যাগও করেন তিনি। রাজীব গান্ধী হত্যা মামলা কেসে চার অভিযুক্ত দয়াভিক্ষা করে তাঁর কাছে আবেদন জানালে তিনি পদত্যাগ করেন তামিলনাডুর রাজ্যপালের দায়িত্ব থেকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.