ট্রাফিক আইন ভাঙলে এবার বেড়ে যাবে গাড়ি বিমার প্রিমিয়ামও!

আইআরডিএআইয়ের অভিমতএর ফলে ট্রাফিক আইনকে আর খুব হালকা ভাবে নিতে পারবে না চালকরা

Updated By: Sep 7, 2019, 08:05 PM IST
ট্রাফিক আইন ভাঙলে এবার বেড়ে যাবে গাড়ি বিমার প্রিমিয়ামও!

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে চালু না হলেও দেশের বিভিন্ন রাজ্য লাগু হয়েছে নতুন ট্রাফিক আইন। এবার ট্রাফিক আইন ভঙ্গকারীদের জন্য আরও শক্ত হচ্ছে আইনের ফাঁস।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রী বাগড়া দেওয়ায় ভারতের চন্দ্রাভিযান কেঁচে গেল: দিলীপ ঘোষ

ট্রাফিক আইন ভাঙলে এবার বাড়বে ইন্সুরেন্সের প্রিমিয়াম। এমনই ব্যবস্থা করতে চলেছে সরকার। সরকারের নির্দেশে বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমন্টে অথরিটিট অব ইন্ডিয়া বা আইআরডিএআই। পরীক্ষামূলকভাবে ওই নিয়ম চালু করা হবে দিল্লিতে।

আইআরডিএআই-এর নির্দেশিকা অনুযায়ী ২ মাসের মধ্যে রিপোর্ট দেবে ওই কমিটি। এমনিতেই নতুন ট্রাফিক আইনে নিয়ম ভাঙার জন্য জরিমানার পরিমাণ বেড়ে গিয়েছে অনেকটাই। এবার আরও কড়া হতে পারে আইন ভাঙার শাস্তি।

কেন এত কড়া আইনের কথা ভাবছে সরকার? আইআরডিএআইয়ের অভিমত সরকার চাইছে ট্রাফিক আইন আরও উন্নত ও কড়া হোক। এক্ষেত্রে গাড়ির মালিক ও চালকদের বিরুদ্ধে আরও শক্ত হচ্ছে সরকার। এর ফলে ট্রাফিক আইনকে আর খুব হালকা ভাবে নিতে পারবে না চালকরা।

আরও পড়ুন-গ্যাস লিক করেই বিস্ফোরণ কেষ্টপুরে! কিন্তু পাইপ 'কাটল' কীভাবে? কারণ ঘিরে ধোঁয়াশা

উল্লেখ্য, ১ সেপ্টেম্বর থেকে চালু হয়েছে নতুন ট্রাফিক নিয়ম। এক্ষেত্রে ট্রাফিক আইন ভাঙলে চালকের মোটা টাকা জরিমানার ব্যবস্থা করা হয়েছে। এই অবস্থায় ট্রাফিক আইন ভাঙলে বিপুল টাকার প্রিমিয়াম দিতে হবে। এক্ষেত্রে গাড়ির ইন্স্যুরেন্স প্রিমিয়ামের সঙ্গে ট্রাফিক আইন ভাঙার রেকর্ড যোগ করানো হবে।