চাঁদের মাটিতে যান চালানোর পরিকল্পনায় আরও একধাপ এগোল ইসরো

GSAT 6A বহনকারী যান GSLV-F08এ এই প্রথম সম্পূর্ণ নতুন প্রযুক্তি ব্যবহার করা হল। ভারতীয় প্রযুক্তি হাই থাস্ট বিকাশ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে GSLV-F08এ।

Updated By: Mar 29, 2018, 05:47 PM IST
চাঁদের মাটিতে যান চালানোর পরিকল্পনায় আরও একধাপ এগোল ইসরো

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর অক্টোবরে ভারতের দ্বিতীয় মুন মিশন। সেই অভিযানের আগে আরও একধাপ এগোল ভারত। বৃহস্পতিবার GSLV-F08 সাহায্যে GSAT 6A-র সফল উত্ক্ষেপণ করল ভারতের মহাকাশ গবেষণাকেন্দ্র ইসরো। ভারতীয় সময় বিকেল ৪ বেজে ৫৬ মিনিটে শ্রীহরিকোটার সতিশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উত্ক্ষেপণ করা হল GSAT 6A। উত্ক্ষেপণের সময় থেকে ১৭ মিনিট পরই নির্দিষ্ট কক্ষপথে সেটিকে সফল ভাবে স্থাপন করা হয়।

 

চলতি বছর অক্টোবরে চন্দ্রায়ন-২ অভিযানে নামবে ভারত। তার আগে চন্দ্র অভিযানের যাবতীয় পরক্ষী চালাবে GSAT 6A। সেই সঙ্গে এই উপগ্রহটি ভারতের সেনাবাহিনীর মধ্যে স্যাটেলাইট যোগাযোগে আরও বেশি সাহায্য করবে। আগামী ১০ বছর নির্দিষ্ট কক্ষপথে থেকে নানান পরীক্ষা নিরিক্ষা চালাবে সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরি এই উপগ্রহটি।

 

ইসরো জানিয়েছে, GSAT 6A বহনকারী যান GSLV-F08এ এই প্রথম সম্পূর্ণ নতুন প্রযুক্তি ব্যবহার করা হল। ভারতীয় প্রযুক্তি হাই থাস্ট বিকাশ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে GSLV-F08এ। ওজন ৪১৪.৬ টন। উচ্চতা ৪৯.১ মিটার।

আরও পড়ুন- অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের পিএফ-এর পুরো টাকাই এবার বহন করবে কেন্দ্র

.