'Vaccine Passport' বৈষম্যমূলক! G7 বৈঠকে তীব্র বিরোধিতা ভারতের

ভ্যাকসিন পাসপোর্ট চালু হলে ভারতীয়রা বিদেশ সফরে চরম অসুবিধার মধ্যে পড়তে পারে। 

Updated By: Jun 5, 2021, 02:44 PM IST
'Vaccine Passport' বৈষম্যমূলক! G7 বৈঠকে তীব্র বিরোধিতা ভারতের

নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিন পাসপোর্ট (Vaccine Passport) চালু হলে ভারতীয়রা বিদেশ সফরে চরম অসুবিধার মধ্যে পড়তে পারে, এই আশঙ্কায় জি-৭ বৈঠকে উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। শুধু তাই নয়, এই ভ্যাকসিন পাসপোর্ট 'চরম বৈষম্যমূলক', এমনটাও উল্লেখ করেছেন তিনি।

পরিসংখ্যান অনুসারে এখনও ভারতের মোট জনসংখ্যার মাত্র ৩ শতাংশের সম্পূর্ণ টিকাকরণ হয়েছে। এই প্রেক্ষিতে হর্ষ বর্ধন জানান যে উন্নত ও ধনী দেশগুলির জন্য এই পাসপোর্ট ঠিক আছে কিন্তু তৃতীয় বিশ্বের দেশের জন্য এই নিয়ম সঠিক নয়। চলতি মাসেই ব্রিটেনে জি-৭ বৈঠক হওয়ার কথা। এর আগে স্বাস্থ্যমন্ত্রীদের নিয়ে এই বৈঠকটি করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন, Schizophrenia'য় আক্রান্ত কেন্দ্র, তাই এ দেশে করোনার বাড়বাড়ন্ত: Amartya Sen

এই বৈঠকে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন স্বাস্থ্য মন্ত্রী। শুক্রবারের বৈঠকে তিনি বলেন যে ভারতে এখনও টিকাকরণ সম্পূর্ণ হয়নি। গোটা দেশকে দুটি করে ভ্যাকসিন দিতে অনেকটাই সময় লাগবে। তাই এই অবস্থায় ভ্যাকসিন পাসপোর্ট শুরু হলে চরম সমস্যায় পড়বে ভারতীয়রা।

ভ্যাকসিন পাসপোর্ট হল করোনা আবহে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সার্টিফিকেট। যারা নিজের দেশ থেকে অন্য দেশে যাবে তাঁদের ভ্যাকসিনের দুটি ডোজ নিয়ে ছাড়পত্র গ্রহণ করে তবে পাড়ি দিতে হবে বিদেশে। অতিমারি পরিস্থিতিতে নিরাপদ ভ্রমণের জন্য এই সিদ্ধান্ত নিচ্ছে অনেক দেশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)