আগামী বছর JEE Main হবে ৪ বার, একাধিক খুঁটিনাটি বিষয়ে ঘোষণা পোখরিয়ালের

শিক্ষামন্ত্রী ফের জানিয়েছেন, JEE এর সিলেবাসে কোনও রদবদল করা হচ্ছে না। সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার সিলেবাসও একই থাকছে

Updated By: Dec 16, 2020, 09:01 PM IST
আগামী বছর JEE Main হবে ৪ বার, একাধিক খুঁটিনাটি বিষয়ে ঘোষণা পোখরিয়ালের

নিজস্ব প্রতিবেদন: আগামি বছর সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা JEE Main হবে ৪ বার। বুধবার এমনটাই জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল(Ramesh Pokhriyal)।

এদিন শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালে JEE Main হবে ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে। প্রথম পরীক্ষা নেওয়া হবে ফেব্রুয়ারি মাসের ২৩-২৬ তারিখে। পড়ুয়ারা নিজেদের পছন্দ মতো ওই ৪ বারের মধ্যে পরীক্ষায় বসতে পারবেন। কোনও পরীক্ষার্থী ৪ বরই পরীক্ষায় বসলে তার পরীক্ষার সেরা ফলকেই বিবেচনা করা হবে।

আরও পড়ুন-'TMC উঠে যাবে, ও দল আর থাকবে না': Adhir

সম্প্রতি দেশের JEE পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে বলেন রমেশ পোখরিয়াল। সেখানে বিভিন্ন মহল থেকে JEE নিয়ে একাধিক অনুরোধ করা হয়।  তখনই পোখরিয়াল জানিয়েছিলেন, এনিয়ে শীঘ্রই তিনি শিক্ষা মন্ত্রকের মতামত ঘোষণা করবেন। তবে বছরে ৩-৪ বার JEE মেন পরীক্ষা নেওয়ার কথা চিন্তাভাবনা করা হচ্ছে।

এদিকে, শিক্ষামন্ত্রী ফের জানিয়েছেন, JEE এর সিলেবাসে কোনও রদবদল করা হচ্ছে না। সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষার সিলেবাসও একই থাকছে। সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় কথা মাথা রেখে JEE Main এর সূচি ঠিক করা হবে।

আরও পড়ুন-'দলে এলে স্বাগত জানাব', প্রতিক্রিয়া Dilip-র, বাংলার গণ আন্দোলনের পক্ষে বড় সিদ্ধান্ত: Mukul

উল্লেখ্য, করোনার কারণ গত মার্চ মাসে দেশজুডে় স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়। গত ১৫ অক্টোবর থেকে তা ধীরে ধীরে খুলছে। ফলে মার্চ মাসে যেসব বোর্ডের পরীক্ষা হওয়ার কথা ছিল তাও মাঝপথে থামিয়ে দিতে হয়। JEE Main ও NEET-ও দুবার বাতিল করতে হয়। শেষপর্যন্ত একাধিক রাজ্যের আপত্তি অগ্রাহ্য তার তা নেওয়া হয়।

.