স্কুল-কলেজে গীতা-রামায়নের বই কেনার নির্দেশিকা তুলে নিল জম্মু-কাশ্মীর প্রশাসন

জম্মু ও কাশ্মীরে এই মুহূর্তে সংখ্যাগরিষ্ঠ কোনও দল সরকারে না থাকায় রাজ্যপালের শাসন জারি রয়েছে। উত্তপ্ত কাশ্মীর ইস্যু নিয়ে উপত্যাকায় বিজেপি নেতৃত্বে জোট সরকার থেকে মেহবুবা মুফতির পিডিপি দল সরে আসে

Updated By: Oct 23, 2018, 05:55 PM IST
স্কুল-কলেজে গীতা-রামায়নের বই কেনার নির্দেশিকা তুলে নিল জম্মু-কাশ্মীর প্রশাসন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চাপের মুখে পড়ে স্কুল-কলেজ-লাইব্রেরির গীতা-রামায়নের বই কেনার নির্দেশিকা তুলে নিল জম্মু ও কাশ্মীরের প্রশাসন। রাজ্যের মুখ্য সচিব মঙ্গলবার একটি নির্দেশিকা জারি করে জানায়,  স্কুল-কলেজে ধর্মীয় বই কেনার বিষয়ে শিক্ষা দফতরে যে সার্কুলার জারি করেছিল, তা তুলে নেওয়া হচ্ছে।

শিক্ষা দফতরের এই সার্কুলার প্রকাশ্যে আসার পরই সমালোচনার মুখে পড়ে মোদী সরকার। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা প্রশ্ন তোলেন, “শুধু গীতা ও রামায়ন কেন?”  তিনি বলেন, “যদি স্কুল, কলেজ, সরকারি লাইব্রেরিতে ধর্মীয় বই রাখা হয়, তা হলে বেছে বেছে কেন গীতা-রামায়ন। কেন অন্য ধর্মকে অবজ্ঞা করা হচ্ছে?” কংগ্রেস নেতা গুলাম আলি আজ়াদও সমালোচনাও করেন। তাঁর কথায়, “ভারতে কাশ্মীর এমন একটি জায়গা যেখানে সম্প্রদায়িকতার স্থান নেই। শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় বই রাখার সিদ্ধান্ত গ্রহণ করেও পিছু হটতে হল। সরকারের এই অনুভব ভীষণ ইতিবাচক। ধর্মীয় বিষয়ে সরকারে নজরদারি করা উচিত নয়।”

আরও পড়ুন- রাকেশ আস্থানাকে গ্রেফতার করা যাবে না সোমবার পর্যন্ত, জানাল আদালত

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে এই মুহূর্তে সংখ্যাগরিষ্ঠ কোনও দল সরকারে না থাকায় রাজ্যপালের শাসন জারি রয়েছে। উত্তপ্ত কাশ্মীর ইস্যু নিয়ে উপত্যাকায় বিজেপি নেতৃত্বে জোট সরকার থেকে মেহবুবা মুফতির পিডিপি দল সরে আসে। সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গড়তে ব্যর্থ হয় বিজেপি। জম্মু ও কাশ্মীরে অগস্টে রাজ্যপাল হিসাবে নিয়োগ হয়েছেন সত্য পাল মালিক।

.