IAF: Pakistan-এর ঘাড়ের কাছে নামল সুখোই যুদ্ধবিমান, ইতিহাস লিখল Indian Air Force

রাজস্থানের ৯২৫ নম্বর জাতীয় সড়কে উদ্বোধন হল বায়ুসেনার Emergency landing strip।

Updated By: Sep 9, 2021, 02:35 PM IST
 IAF: Pakistan-এর ঘাড়ের কাছে নামল সুখোই যুদ্ধবিমান, ইতিহাস লিখল Indian Air Force

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে সরকার গঠনে তালিবানকে মদত দিয়ে নয়াদিল্লির উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছে ইসলামাবাদ। এই পরিস্থিতিতে পাকিস্তানের ঘাড়ের কাছে দেশের প্রথম এয়ার স্ট্রিপের উদ্বোধন করল নয়াদিল্লি। বৃহস্পতিবার রাজস্থানে বারমেরে (Barmer) ৯২৫ নম্বর জাতীয় সড়কে (National Highway 925) এই এয়ার স্ট্রিপের উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) এবং সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি (Road Transport Minister Nitin Gadkari)। ফলে এবার থেকে জরুরি পরিস্থিতিতে ৯২৫ নম্বর জাতীয় সড়কের (National Highway 925) উপরই অবতরণ করতে পারবে ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) যুদ্ধবিমান।

এদিন দুই মন্ত্রী এবং Chief of Defence Staff বিপিন রাওয়াতকে (Bipin Rawat) নিয়ে ৯২৫ নম্বর জাতীয় সড়কে (National Highway 925) অবতরণ করে Hercules C-130J বিমান। এছাড়া বায়ুসেনার যুদ্ধ বিমান (Indian Air Force) সুখোই (Sukhoi-30MKI), জাগুয়ারের জরুরি অবতরণের মহড়া করা হয়। ভারতীয় সেনার পণ্যবাহী বিমান An-32 এবং Mi-17v5 হেলিকপ্টারও অবতরণ করানো হয়। ৯২৫ নম্বর জাতীয় সড়কের Satta-Gandhav স্ট্রেচের ৩ কিলোমিটার রাস্তা ভারতীয় বায়ুসেনার (IAF) বিমান অবতরণের জন্যই তৈরি করেছে National Highways Authority of India (NHAI)।

আরও পড়ুন: Rajya Sabha Poll: Manas Bhunia-র ছেড়ে যাওয়া রাজ্যসভার আসনে ভোট ঘোষণা কমিশনের

আরও পড়ুন: Tripura: CPI(M) এবং BJP-র মধ্যে খণ্ডযুদ্ধ ত্রিপুরায়, আগুন বাম কার্যালয়ে

অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) বলেন, "সকলকে অনেক শুভেচ্ছা। যেখানে এতদিন গাড়ি দেখা যেত, সেখানে এবার বিমান দেখা যাচ্ছে। এই লাকা ১৯৭১-এর যুদ্ধা দেখেছে। আন্তর্জাতিক সীমান্ত খুব কাছে। এই জরুরি অবতরণ ফিল্ড আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। বারত যে যেকোনও পরিস্থিতিতে দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা বজায় রাখতে বদ্ধপরিকর।" এর আগে ২০১৭-র অক্টোবরে লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েতে প্রথমবার পরীক্ষামূলক ভাবে জরুরি অবতরণ করানো হয়।