Central Government: তিনটি সীমান্তবর্তী রাজ্যে বৃদ্ধি পেল BSF-এর কার্যক্ষেত্র, কমল একটিতে

গুজরাটে BSF-এর কার্যক্ষেত্র হ্রাস করে ৮০ কিলোমিটার থেকে কমিয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে।

Updated By: Oct 14, 2021, 10:59 AM IST
Central Government: তিনটি সীমান্তবর্তী রাজ্যে বৃদ্ধি পেল BSF-এর কার্যক্ষেত্র, কমল একটিতে

নিজস্ব প্রতিবেদন: স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) বুধবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) ক্ষমতা বাড়িয়ে তার কর্মকর্তাদের গ্রেফতার, তল্লাশি ও বাজেয়াপ্ত করার ক্ষমতা দিয়েছে। পশ্চিমবঙ্গ, পাঞ্জাব এবং অসম এই তিনটি সীমান্তবর্তী রাজ্যে BSF-এর কার্যক্ষেত্র বাড়ানো হয়েছে।

সোমবার জারি করা এক বিজ্ঞপ্তিতে, কেন্দ্র জানিয়েছে যে আন্তর্জাতিক সীমান্ত থাকা রাজ্যগুলিতে BSF-এর ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে ২০১৪ সালের জুলাই মাসের বিজ্ঞপ্তির সংশোধন করা হয়েছে। অসম, পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবের ভারত-পাকিস্তান এবং ভারত-বাংলাদেশ সীমান্তে আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় সীমানার ভিতরে ৫০ কিলোমিটার পর্যন্ত অঞ্চলে BSF-এর কার্যক্ষেত্র বাড়ানো হয়েছে। আগে এটি ছিল ১৫ কিলোমিটার। এর বাইরে, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর এবং লাদাখেও BSF-কে অনুসন্ধান এবং গ্রেপ্তার ক্ষমতা দেওয়া হয়েছে। যদিও, গুজরাটে BSF-এর কার্যক্ষেত্র হ্রাস করে ৮০ কিলোমিটার থেকে কমিয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। রাজস্থানে কার্যক্ষেত্রের পরিধি অপরিবর্তিত (৫০ কিলোমিটার) রাখা হয়েছে। মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা এবং মণিপুরের এই পাঁচটি উত্তর -পূর্বাঞ্চলীয় রাজ্য সহ জম্মু -কাশ্মীর এবং লাদাখের জন্য BSF-এর কার্যক্ষেত্রের পরিধির কোন সীমানা নির্ধারণ করা হয়নি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি এই পদক্ষেপকে ফেডেরালিজমের উপর সরাসরি আক্রমণ বলে অভিহিত করেছেন। 

আরও পড়ুন: #DeshKaZee: পুনীত গোয়েঙ্কাকে পদে রেখেই ZEEL-র সঙ্গে সংযুক্তিকরণ! Reliance-বিবৃতিতে নয়া তথ্য  

আন্তর্জাতিক সীমান্ত বরাবর ৫০ কিলোমিটার অঞ্চলের মধ্যে BSF-কে অতিরিক্ত কার্যক্ষেত্র দেওয়ার ভারত সরকারের একতরফা সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে একে সরাসরি  ফেডেরালিজমের উপর আক্রমণ বলেছেন চান্নি। তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অবিলম্বে এই অযৌক্তিক সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে একটি টুইটে। BSF-কে CrPC-র অধীনে, পাসপোর্ট আইন এবং পাসপোর্ট (ভারতে প্রবেশ) আইনের অধীনে এই পদক্ষেপগুলি নেওয়ার অধিকার দেওয়া হয়েছে। বর্ডার সিকিউরিটি ফোর্স অ্যাক্ট (BSF), ১৯৬৮ এর ১৩৯ ধারা, কেন্দ্রকে BSF-এর কার্যক্রমের ক্ষেত্র এবং ব্যাপ্তি বদলানোর ক্ষমতা দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)