Indian Army: নিমেষে গুঁড়িয়ে দেবে ৫০ কিমি দূরের শত্রু ঘাঁটি, চিনকে ডরাচ্ছে ভারতের 'বজ্র'

 প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্রথমবার মোতায়েন হাউইৎজার রেজিমেন্ট।

Updated By: Oct 2, 2021, 07:25 PM IST
 Indian Army: নিমেষে গুঁড়িয়ে দেবে ৫০ কিমি দূরের শত্রু ঘাঁটি, চিনকে ডরাচ্ছে ভারতের 'বজ্র'

নিজস্ব প্রতিবেদন: সীমান্তে শক্তি বাড়াচ্ছে চিন (China)। পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারত (India)। ইতিমধ্যে লেহ-তে গিয়েছেন সেনাপ্রধান জেনারেল এম এম নরবণে (M M Naravane)। একপ্রস্ত হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। তবে শুধুমাত্র মুখের কথায় নয়, এবার বেজিংকে 'ইঁটের বদলা পাটকেল' দিতে ঘুঁটি সাজাচ্ছে নয়াদিল্লি। 

সেনা সূত্রে খবর, ইতিমধ্যে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) প্রথমবার হাউইৎজার রেজিমেন্ট কে-৯ বজ্র (K9-Vajra) মোতায়েন করেছে ভারত। চোখের পলকে ৫০ কিলোমিটার দূরে থাকা শত্রু ঘাঁটিকে নিশ্চিহ্ন করতে পারে এই কামান। সংবাদ সংস্থা ANI-কে সেনাপ্রধান জেনারেল এম এম নরবণে (M M Naravane) বলেন, "দুর্গম এলাকাতেও সাফল্যের সঙ্গে কাজ করতে পারে এই কামান। এটা পরীক্ষিত সত্য। এবার আমরা একটা গোটা রেজিমেন্ট মোতায়েন করেছি।" তিনি আরও বলেন, ‘‘যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত ভারতীয় সেনা।’’

আরও পড়ুন: India-China: পূর্ব লাদাখে গোপনে সেনা বাড়াচ্ছে বেজিং, সেনাপ্রধানের মন্তব্য়ে অশনিসংকেত

আরও পড়ুন: PM Narendra Modi: 'রাজনৈতিক ধোকাবাজি' কৃষি আইন নিয়ে বিরোধীদের তীব্র আক্রমণ মোদীর

২০১৮-তে ভারতীয় সেনার হাতে কে-৯ বজ্র (K9-Vajra) কামান তুলে দেয় সরকার। গুজরাতে লারসেন অ্যান্ড টুবরো কমপ্লেক্সে তৈরি হয়েছে এই অত্যাধুনিক হাউইৎজার কামান। ২০১৭-তে ১০০ ইউনিট কে-৯ বজ্র (K9-Vajra) তৈরির জন্য লারসেন অ্য়ান্ড টুবরো ৪ হাজার ৫০০ কোটি টাকার বরাত পায়। এই কামানের ওজন প্রায় ৫৫ টন। ৪৭ কেজি ওজন পর্যন্ত বোমা নিক্ষেপ করতে সক্ষম কে-৯ বজ্র (K9-Vajra)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.