স্যানিটারি ন্যাপকিনে ১২% জিএসটি কেন? মোদীকে প্রশ্ন কালকির

Updated By: Oct 26, 2017, 06:11 PM IST
স্যানিটারি ন্যাপকিনে ১২% জিএসটি কেন? মোদীকে প্রশ্ন কালকির

নিজস্ব প্রতিবেদন: স্যানিটারি ন্যাপকিনের জন্য কেন ১২ শতাংশ জিএসটি দিতে হবে, নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে প্রশ্ন ছুঁড়লেন বলি অভিনেত্রী কালকি কোচলিন। সম্প্রতি বলিউড বাবল নামের একটি ইউটিউব চ্যানেলে মোদী সরকারের 'আচ্ছে দিনে'-কে সরাসরি কটাক্ষ করে ওই ভিডিওতে অভিনেত্রী কালকি বলেন, "এটা (ঋতুস্রাব) সূর্যোদয় এবং সূর্যাস্তের মতো একটা স্বাভাবিক এবং প্রাকৃতিক বিষয়। এখনও কেন ঋতুস্রাবের মত একটি বিষয় নিয়ে ট্যাবু রয়েছে! এমনকি একে করের আওতায় ফেলা হল।" 

আরও পড়ুন- কন্ডোমের বিজ্ঞাপনে স্বামী-স্ত্রী, বোল্ড মুভ বং ডিভা বিপাসার

ওই ভিডিও বার্তায় কালকি তথাকথিত সামাজিক জড়তা এবং মহিলাদের ওপর চাপিয়ে দেওয়া 'পর্দাপ্রথার' বিরুদ্ধেও সরব হয়েছেন। কেন্দ্রীয় সরকারের জিএসটি সিদ্ধান্তকে কটাক্ষ করে কালকি ওই ভিডিওতে বলেন, "ধন্যবাদ। স্যানিটারি ন্যাপকিনে ১৩.৭ শতাংশ জিএসটি'র বড় মাসুল কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। অথচ এখনও আমাকে 'স্বাধীন থাকতে' ১২ শতাংশ কর দিতে হচ্ছে।"

আরও পড়ুন- বেলুনে লেখা ‘আই লাভ পাকিস্তান’, কানপুরে শোরগোল

উল্লেখ্য, শুধুমাত্র তার আর্থিক প্রতিবন্ধকতার কারণে এখনও ভারতের প্রতি ১০জন মহিলার মধ্যে ৪ জনই  স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন না। অথচ এমন এক দৈনন্দিন এবং আবশ্যক পণ্যের ওপর ১২ শতাংশ পর্যন্ত জিএসটি চাপিয়েছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের এই নীতির বিরুদ্ধেই এই ভিডিওতে প্রশ্ন তুলেছেন কালকি কোচলিন। এর আগেও এই বিষয়ে একাধিকবার সরব হয়েছে বিরোধীরা। বিশেষ করে বামেরা এই বিষয়টিকে কেন্দ্রীয় সরকারের পর্যবেক্ষণে নিয়ে আসা সত্ত্বেও নিজের অবস্থানে কিন্তু অনড়ই থেকেছে মোদী সরকার।  

.