কমলনাথের ইস্তফা, মধ্যপ্রদেশে ১৫ মাসের কংগ্রেস সরকারের পতন

আস্থা ভোটের আগেই ইস্তফা

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 20, 2020, 02:29 PM IST
কমলনাথের ইস্তফা, মধ্যপ্রদেশে ১৫ মাসের কংগ্রেস সরকারের পতন

নিজস্ব প্রতিবেদন : আস্থা ভোটের আগেই ইস্তফা দিলেন কমলনাথ। মধ্যপ্রদেশে কংগ্রেস সরকারের পতন হল। আজ-ই আস্থা ভোট ছিল। আস্থা ভোটের আগেই ইস্তফা দিলেন কমলনাথ।

উল্লেখ্য, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেস ত্যাগ করে বিজেপিতে নাম লেখান। জ্যোতিরাদিত্যের সঙ্গে হাত শিবিরের সঙ্গ ত্যাগ করে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন ২২ জন বিধায়ক।যার ফলে মধ্যপ্রদেশে সংকটে পড়ে কমলানাথের সরকার। সংখ্যাগরিষ্ঠতা হারায় কংগ্রেস।

উল্লেখ্য,মধ্যপ্রদেশ বিধানসভায় ম্যাজিক ফিগার ১০৪। বিজেপির হাতে এই মুহূর্তে বিধায়ক সংখ্যা ১০৭। সংখ্যাগরিষ্ঠতা হারাতেই মধ্যপ্রদেশ বিধানসভায় আস্থা ভোট জরুরি হয়ে পড়ে। এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্ককে সামনে বিধানসভার অধিবেশন স্থগিতও করে দেন কমলনাথ। অন্যদিকে, দলত্যাগী বিধায়কদের ঘরে ফেরানোর চেষ্টা চলতে থাকে।

আরও পড়ুন, ফাঁসির আগে সারারাত অদ্ভূত আচরণ নির্ভয়ার ৪ দোষীর,শেষ ইচ্ছেয় অঙ্গদান করতে চায় মুকেশ

কিন্তু তাও শেষরক্ষা হল না। বিজেপি অভিযোগ করে,  আস্থা ভোট এড়িয়ে যেতে চাইছেন কমলনাথ। শেষমেশ সুপ্রিম কোর্টের নির্দেশে শুক্রবার বিকেল ৫টায় আস্থাভোটের সময় চূড়ান্ত হয়। কিন্তু আস্থাভোটের কয়েক ঘণ্টা আগেই রাজ্যপাল লালজি ট্যান্ডনের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন মুখ্যমন্ত্রী কমলনাথ। ফলে মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে বিজেপির সরকার গঠন এখন সময়ের অপেক্ষা।

.