Muslim Quota Scrapped: ভোটের মুখে মুসলিমদের ৪ শতাংশ সংরক্ষণ তুলে দিল এই রাজ্য

Muslim Quota Scrapped:মুসলিমদের জন্য সংরক্ষণ তুলে নেওয়ার পেছনে যুক্তি দিতে গিয়ে বোম্মাই বলেন, ধর্মীয় কারণে সংরক্ষণের কোনও জায়গায় সংবিধানে নেই। অন্ধ্রপ্রদেশে এক সংরক্ষণের মামলার কথা টেনে এনে বলেন আম্বেদকরও ধর্মের ভিত্তিতে সংরক্ষণের বিরোধী ছিলেন

Updated By: Mar 25, 2023, 08:31 PM IST
Muslim Quota Scrapped: ভোটের মুখে মুসলিমদের ৪ শতাংশ সংরক্ষণ তুলে দিল এই রাজ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভোটের মুখে রাজ্যের দুই জাতিগোষ্ঠীর ভোট পকেটে পোরার রাস্তা তৈরি করে ফেলল বিজেপি। রাজ্যের মুসলিমদের জন্য নির্ধারিত ৪ শতাংশ সংরক্ষণ কেড়ে নিয়ে তা দিয়ে দেওয়া হচ্ছে ওই দুই গোষ্ঠীকে। ওবিসি ক্যাটিগোরিতে ওই ৪ শতাংশ সংরক্ষণ দেওয়া হয়েছিল মুসলিমদের। সেই কোটা কেটে নিয়ে তা দিয়ে দেওয়া হচ্ছে ভোক্কালিগা ও লিঙ্গায়েতদের। রাজ্য সরকারের দাবি ওই দুই জাতি গোষ্ঠাীর কাছ থেকে নিয়েই মুসলিমদের জন্য ৪ শতাংশ কোটা দেওয়া হয়েছিল।

আরও পড়ুন-তিহাড় থেকে আসানসোল জেলে পাঠানো হোক, আদালতে মোক্ষম যুক্তি দিলেন অনুব্রত

শুক্রবার ওই সিদ্ধান্ত হওয়ার পর মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই বলেন, ধর্মীয় ভিত্তিতে তৈরি করা কোটা আর থাকবে না। তাদের ১০ শতাংশ কোটার মধ্যে রাখা হবে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, সংখ্যালঘুদের জন্য থাকা ৪ শতাংশ সংরক্ষণকে ২ ভাগে ভাগ করা হবে। তা দিয়ে দেওয়া হবে ভোক্কালিগা ও লিঙ্গায়েতদের। পাশাপাশি তাদের সংরক্ষণ বাড়িয়ে ৬ শতাংশ করা হবে।

মুসলিমদের জন্য সংরক্ষণ তুলে নেওয়ার পেছনে যুক্তি দিতে গিয়ে বোম্মাই বলেন, ধর্মীয় কারণে সংরক্ষণের কোনও জায়গায় সংবিধানে নেই। অন্ধ্রপ্রদেশে এক সংরক্ষণের মামলার কথা টেনে এনে বলেন আম্বেদকরও ধর্মের ভিত্তিতে সংরক্ষণের বিরোধী ছিলেন। তবে মুসলিমদের যে সংরক্ষণ ছিল তা একেবারেই তুলে দেওয়া হচ্ছে না। তাদের রাজ্যে যে ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে তার মধ্যে ঢুকিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, রাজ্যে ৩টি ধাপে মুসলিমদের সংরক্ষণ দেওয়ার ব্যবস্থা হয়েছিল। কিন্তু তার কিছুটা অংশ কেটে নিয়ে ১০ শতাংশ কোটার মধ্যে ঢুকিয়ে দেওয়ার পরিকল্পনার বিরুদ্ধে রাস্তায় নামছে রাজ্যে ওয়াকফ বোর্ড।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.