Kashi Bishwanath Corridor: কাশীতে স্বপ্নের প্রকল্পের উদ্বোধন নমোর, ৭ পয়েন্টে জেনে নিন এই করিডর সম্পর্কে

দিন বারাণসীতে পৌঁছেই কাল ভৈরব মন্দিরে যান প্রধানমন্ত্রী।  সেখানে আরতি করেন, প্রণাম সারেন

Updated By: Dec 13, 2021, 06:48 PM IST
Kashi Bishwanath Corridor: কাশীতে স্বপ্নের প্রকল্পের উদ্বোধন নমোর, ৭ পয়েন্টে জেনে নিন এই করিডর সম্পর্কে

নিজস্ব প্রতিবেদন: সোমবার দিনভর তোলপাড় কাশী। প্রধানমন্ত্রীর হাত ধরে উদ্বোধন হয়ে গেল কাশী বিশ্বনাথ করিডরের। ২০১৯ সালেই ৫ লাখ বর্গফুটের এই করিডরের কাজ শুরু করার কথা ঘোষণা করেন নমো। আজ সেই করিডরের প্রথম পর্বের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এই করিডরটি তৈরি করতে গিয়ে ভাঙতে হয়েছে তিনশো বাড়ি।  প্রকল্পের মোট খরচ ৩৩৯ কোটি টাকা।

৭ পয়েন্টে জেনে নিন এই করিডর সম্পর্কে

## করিডরের ফেজ ওয়ানে খুলে দেওয়া হচ্ছে ২৩টি বাড়ির দরজা। এইসব বাড়ি থেকে তীর্থযাত্রীরা পাবেন একাধিক সুবিধে। থাকছে যাত্রী সুবিধা কেন্দ্র, টুরিস্ট ফেসিলিটি সেন্টার, বেদিক কেন্দ্র, মুমুক্ষু ভবন, ভোগশালা, সিটি মিউজিয়ম, গ্যালারি, ফুড কোর্ট।

## এই করিডর তৈরি করতে ভাঙতে হয়েছে বহু প্রাচীন বাড়ি। তা করতে গিয়ে  আবিস্কার হয়েছে ৪০টি মন্দির। ওইসব মন্দিরের সৌন্দর্যায়ন করা হয়েছে। অটুট রাখা হয়েছে পুরনো কাঠামো। 

## আগে এই কাশীর করিডরের আয়তন ছিল ৩০০০ বর্গ ফুট। এবার তা হচ্ছে ৫ লাখ বর্গ ফুট।

## করিডরে ঢোকার গেট তৈরি হয়েছে দামী পাথর দিয়ে। রাখা হয়েছে পুরনো ধাঁচ।

## করিডর তৈরি করতে গিয়ে ৩০০ সম্পত্তি অধিগ্রহণ করতে হয়েছে।

## সরাতে হয়েছে ১৪০০ দোকানদার-বাড়ি মালিককে।

## এদিন কাশী বিশ্বনাথ মন্দিরে পুজো দিয়ে মন্দির চত্ত্বরে একটি রুদ্রাক্ষ গাছ রোপন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-Rail: ছুটে আসছে সোনারপুর লোকাল, এদিকে লাইনে বড় ফাটল! তারপর?  
 
এদিন বারাণসীতে পৌঁছেই কাল ভৈরব মন্দিরে যান প্রধানমন্ত্রী।  সেখানে আরতি করেন, প্রণাম সারেন। মন্দির যাওয়ার পথে তাঁকে দেখতে মানুষজনকে অপেক্ষা করতে দেখা যায়। তাঁকে ফুলে দিয়ে স্বাগত জানান অনেকেই। জনতার অনুরোধে গাড়ি থামিয়ে মালাও নেন তাঁদের কাছ থেকে।  

কাশীতে এসে প্রধানমন্ত্রী গঙ্গায় ঢুব দিয়েছেন আগেও। এবার শুধু ডুবই দিলেন না গঙ্গা পুজোও করলেন মোদী। গঙ্গা পুজোর জন্য আজ কাশীর ললিত ঘাটে পৌঁছন প্রধানমন্ত্রী। সেখান গঙ্গায় ঢুব দেন গেরুয়া বসন মোদী। এরপর গঙ্গা থেকে জল নিয়ে গঙ্গা পুজোও করেন। সেখান থেকে প্রধানমন্ত্রী চলে যান কাশী বিশ্বনাথ মন্দিরে। সেখানে পুজো সারেন। সাত জন পুরোহিত মন্ত্রোচারণ করে পুজো সম্পন্ন করেন। গঙ্গা থেকে আনা জল মন্দিরে দেন প্রধানমন্ত্রী। পুজো শেষে পকেট থেকে একটি কয়েন বের করে তা মন্দিরে দান করেন।

মন্দিরে পুজো শেষ করে প্রধানমন্ত্রী চলে যান কাশী বিশ্বনাথ করিডরের উদ্বোধনে। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল দেশের ৩ হাজার পুরোহিতকে। ছিলেন শ্রীশ্রী রবিশঙ্কারও। তাদের সঙ্গে সাক্ষাত করতে যান মোদী।  হরহর মহাদেব, মন্ত্রোচারণের মধ্যে অনুষ্ঠানে আগত কর্মচারিদের উপরে ফুলের পাপড়ি ছড়িয়ে দেন নমো। এরা এই করিডরে সাফাই-সহ অন্যান্য কাজকর্ম করেন। ওইসব কর্মচারিদের সঙ্গে বসে ছবিও তোলেন। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.