Yes Bank-র বিরুদ্ধে SEBI-কে চিঠি Dish TV-র

উন্মুক্ত অফার ঘোষণা না করে টেকওভার রেগুলেশন লঙ্ঘনের দায়ে ব্যাঙ্ককে অভিযুক্ত করেছে Dish TV

Updated By: Dec 13, 2021, 12:47 PM IST
Yes Bank-র বিরুদ্ধে SEBI-কে চিঠি Dish TV-র

নিজস্ব প্রতিবেদন: ডিশ টিভি (Dish TV) ভারতের সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ডকে (SEBI) চিঠি দিয়ে জনিয়েছে যে, ইয়েস ব্যাঙ্ক (Yes Bank) উন্মুক্ত অফার ঘোষণা না করে টেকওভার নিয়ম লঙ্ঘন করেছে। যদিও ইয়েস ব্যাঙ্ক ডিরেক্ট-টু-হোম টেলিভিশন পরিষেবা প্রদানকারী সেই সংস্থার পরিচালন পর্ষদকে অপসারণ করতে চেয়েছিল।

ইয়েস ব্যাঙ্ক এবং IDBI ট্রাস্টিশিপ সার্ভিসেস লিমিটেড, এই কোম্পানির ২৫.৬৩ শতাংশের মালিক। ২৯ মে, ২০২০ এবং ৯ জুলাই, ২০২০-র মধ্যে তিনটি ধাপে ব্যাঙ্কটি এই শেয়ার অধিগ্রহণ করে। যদিও সাধারণ পরিস্থিতিতে এর জন্য ইয়েস ব্যাঙ্কের তরফে উন্মুক্ত অফার দেওয়া উচিৎ ছিল। কিন্তু শিডিউল্ড বাণিজ্যিক ব্যাঙ্ক হিসেবে, ইয়েস ব্যাঙ্ক টেকওভার রেগুলেশনের অধীনে একটি ছাড়ের সুবিধা নেয়। তারা বলে যে এই শেয়ারগুলি তারা অধিগ্রহণ করেছে বন্ধক থাকা শেয়ার হিসেবে।

তবে ডিশ টিভির মতে সেপ্টেম্বর মাসে যখন ইয়েস ব্যাঙ্ক তাদের বোর্ড মেম্বারদের সরিয়ে দেওয়ার নোটিশ দেয়, তারপরই এই উন্মুক্ত অফার না দেওয়ার সুযোগ খারিজ হয়ে গেছে।

SEBI-কে লেখা চিঠিতে ডিশ টিভি জানিয়েছে যে তাঁরা বিশ্বাস করে ৩ ও ৯ সেপ্টেম্বরের নোটিস এবং EGM-র নোটিস টেকওভার রেগুলেশনের পরিপন্থী। তারা আরও জানিয়েছে যে সংস্থার বর্তমান ডিরেক্টরদের মধ্যে অনিল কুমার দুয়া বাদে বাকি ডিরেক্টরদের সরিয়ে দিয়ে যদি ইয়েস ব্যাঙ্কের মনোনীত ব্যক্তিদের বোর্ডে নিয়ে আসা হয় তাহলে ইয়েস ব্যাঙ্ক আসলে ডিশ টিভির সংস্থার উপরে কর্তৃত্ব পাবে। 

আরও পড়ুন: PM Modi: সোমে কাশী বিশ্বনাথ করিডর উদ্বোধন মোদীর, বারাণসীতে প্রস্তুতি তুঙ্গে

ডিশ টিভি আরও জানিয়েছে যে নোটিসগুলির ফলে শেয়ারহোল্ডারদের কাছ থেকে শেয়ার অধিগ্রহণের জন্য ইয়েস ব্যাঙ্কের তরফে একটি উন্মুক্ত প্রস্তাবের প্রয়োজন হবে। কারণ, পূর্বোক্ত বিজ্ঞপ্তিগুলি টেকওভার রেগুলেশন লঙ্ঘন করে।  

এছাড়াও ডিশ টিভি আরও জানিয়েছে যে, উন্মুক্ত অফার দেওয়ার ফলে ইয়েস ব্যাঙ্কের শেয়ার ৩০ শতাংশের বেশি হয়ে যেতে পারে। সেক্ষেত্রেও ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট-এর ১৯ নম্বর ধারা লঙ্ঘিত হবে। কারণ এই ধারায় বলা আছে কোনও ব্যাঙ্ক অন্য কোনও সংস্থায় ৩০ শতাংশের বেশি শেয়ার রাখতে পারে না। 

ডিশ টিভি SEBI-কে অনুরোধ করেছে, তারা যেন ইয়েস ব্যাঙ্কের দেওয়া সংস্থার বোর্ড বদলানোর প্রস্তাবের বিরুদ্ধে তদন্ত করে। চিঠিতে তারা আরও বলেছে,  SEBI যেন ইয়েস ব্যাঙ্ককে তাদের দেওয়া EGM নোটিস প্রত্যাহার করতে বলে এবং এই নোটিস সংক্রান্ত কোনও কাজ যেন তারা না করে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.