লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে, সমানাধিকারের দাবিতে হোস্টেলের সামনে রাত জেগে অবস্থানে কেরলের ছাত্রীরা

লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে অভিনব প্রতিবাদের রাস্তা ধরল কেরলের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ২৫০ জন ছাত্রী। তিরুবন্তপুরমের ওই ইঞ্জিনিয়ারিং কলেজটির নিয়ম, সন্ধে সাড়ে ৬টার পর হোস্টেলের বাইরে বেরতে পারবে না মেয়েরা। আর এই তালিবানি ফতোয়ার বিরুদ্ধেই একত্রিত হয়ে আন্দোলনে নেমেছেন ওই কলেজের ছাত্রীরা। তাদের দাবি ছাত্রদের মত তাদের জন্যও এই সময়সীমা রাত ১০টা করা হোক। আর এই দাবিতেই হোস্টেলের সামনেই সারা রাত জেগে অবস্থান চালাচ্ছেন তারা।

Updated By: Mar 19, 2015, 08:37 PM IST
লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে, সমানাধিকারের দাবিতে হোস্টেলের সামনে রাত জেগে অবস্থানে কেরলের ছাত্রীরা
Photo courtesy: oneindia.com

ওয়েব ডেস্ক: লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে অভিনব প্রতিবাদের রাস্তা ধরল কেরলের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ২৫০ জন ছাত্রী। তিরুবন্তপুরমের ওই ইঞ্জিনিয়ারিং কলেজটির নিয়ম, সন্ধে সাড়ে ৬টার পর হোস্টেলের বাইরে বেরতে পারবে না মেয়েরা। আর এই তালিবানি ফতোয়ার বিরুদ্ধেই একত্রিত হয়ে আন্দোলনে নেমেছেন ওই কলেজের ছাত্রীরা। তাদের দাবি ছাত্রদের মত তাদের জন্যও এই সময়সীমা রাত ১০টা করা হোক। আর এই দাবিতেই হোস্টেলের সামনেই সারা রাত জেগে অবস্থান চালাচ্ছেন তারা।

ইতিমধ্যে ফেসবুকে একটি পেজ ক্রিয়েট করে ফেলেছেন ওই ছাত্রীরা। একাধিক পথ নাটিকা, আলোচনা, বিতর্ক সভার আয়োজন করেছেন। কিন্তু এখনও পর্যন্ত কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে সদর্থক কোনও পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বিক্ষোভরত এক ছাত্রী জানিয়েছেন ''গত দু'সপ্তাহ ধরে আমাদের উপর লাঘু এই কারফিউ-এর বিরুদ্ধে লড়ছি আমরা। কিন্তু প্রশাসন এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ নেয়নি। এই নিয়ম লিঙ্গ বৈষম্য ছাড়া আর কিছুই না। এই কলেজের ছাত্ররা যা ইচ্ছা তাই করতে পারে।''  

ছাত্রীরা যখন লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়ছেন তখন কেরালার এক মহিলা বিধায়ক বিধানসভার মধ্যেই এই সহকর্মীর বিরুদ্ধে শারীরিক হেনস্থার অভিযোগ এনেছেন।

 

.