যে রাস্তায় লেবু জল বিক্রি করতেন, আজ সেই রাস্তা দিয়ে ছুটে যায় অ্যানির লাল বাতির গাড়ি

রাস্তায় রাস্তায় লেবু জল, আইসক্রিমও বিক্রি করেন। সেই রোজগারের টাকা জমিয়ে নিজের পড়াশোনার সঙ্গে সন্তানকে মানুষ করতে শুরু করেন।

Updated By: Jun 28, 2021, 08:59 AM IST
যে রাস্তায় লেবু জল বিক্রি করতেন, আজ সেই রাস্তা দিয়ে ছুটে যায় অ্যানির লাল বাতির গাড়ি

নিজস্ব প্রতিবেদন: যে রাস্তা দিয়ে আগে ঠেলা গাড়ি করে লেবুজল আইসক্রিম বিক্রি করতেন আজ সেই রাস্তা দিয়ে ছুটে যায় তাঁর হুটার বাজানো লাল বাতির গাড়ি। ইনি অ্যানি সিবা। বয়স ৩১। এখন তিনি কেরলের তিরুঅনন্তপুরমের ভারকালা থানার সাব ইনস্পেক্টর। এলাকার রক্ষক। 

কলেজে পড়ার সময় কিছু ভুল সিদ্ধান্তে বেয়কায়দায় পড়ে তাঁর জীবন। সেখান থেকে ঘুরে দাঁড়ান অ্যানি সিবা। কলেজের প্রথম বর্ষে পড়ার সময় প্রেমে অন্ধ হয়ে ওঠেন তিনি। প্রেমিকের সঙ্গে লিভ-ইন করার সিদ্ধান্ত নিয়ে ফেলেন। থাকতে শুরু করেন তাঁর সঙ্গে। এরপর গর্ভবতী হয়ে পড়েন অ্যানি। সেই মুহূ্র্তে তাঁকে ফেলে পালিয়ে যান প্রেমিক। কী করবেন কোথায় যাবেন বুঝে উঠতে পারছিলেন না অ্যানি। এদিকে বাড়িতে ফিরে আসার মুখ ছিল না তাঁর। 

দিন এগোতে থাকে সন্তানের জন্ম দেন অ্যানি। ছেলে হয় তাঁর। তারপর সন্তানকে নিয়ে বাবা মায়ের কাছে যান। কিন্তু তাঁরা বাড়ির দরজা থেকেই তাঁকে তাড়িয়ে দেন। এরপর একটি বাড়ি ভাড়া নেন। পেট চালানোর জন্য সন্তানের মুখে দুটো খাবার তুলে দিতে মশলা, সাবানের ব্যবসা শুরু করেন। রাস্তায় রাস্তায় লেবু জল, আইসক্রিমও বিক্রি করেন। সেই রোজগারের টাকা জমিয়ে নিজের পড়াশোনার সঙ্গে সন্তানকে মানুষ করতে থাকেন অ্যানি। 

জমানো টাকায় শেষ করেন  সমাজবিদ্যায় স্নাতক। এরপর ২০১৪-তে তিরুঅনন্তপুরমে পুলিসের পরীক্ষার জন্য একটি কোচিং সেন্টারে ভর্তি হন অ্যানি। চাকরির পড়াশোনা করতে থাকেন। একা হাতে সবদিকটা সামলাচ্ছিলেন অ্যানি। ২০১৬ সালে পুলিসের পরীক্ষায় উত্তীর্ণ হন। চাকরি পান তিনি। ২০১৯- সালে এসআই পদের পরীক্ষায় বসেন। তাতেও ভাল ফল করেন। ২০২১ সালে ২৫ জুন যে এলাকা থেকে কষ্ট শুরু হয়েছিল, সেই এলাকায়  সাব-ইনস্পেক্টর হয়ে ফিরে আসেন অ্যানি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.