জানুন, কীভাবে হাতে পাবেন নতুন প্যান কার্ড

আমাদের দেশে প্যান কার্ড বা 'পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর' থাকাটা এখন খুবই জরুরি। যাঁদের ইনকাম ট্যাক্স দিতে হয় শুধুমাত্র তাঁদের জন্যই নয়, ভারতীয় হিসেবে শনাক্তকরণের জন্যেও এটা প্রয়োজনীয় আমাদের সকলের জন্য। বর্তমান যুগে আমাদের রোজগার আয়করের অন্তর্ভূক্ত কিনা বা আপনি কর দেন কিনা তার জন্য প্যান কার্ড আরও বেশি গুরুত্বপূর্ণ।

Updated By: Feb 29, 2016, 02:45 PM IST
জানুন, কীভাবে হাতে পাবেন নতুন প্যান কার্ড

ওয়েব ডেস্ক: আমাদের দেশে প্যান কার্ড বা 'পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর' থাকাটা এখন খুবই জরুরি। যাঁদের ইনকাম ট্যাক্স দিতে হয় শুধুমাত্র তাঁদের জন্যই নয়, ভারতীয় হিসেবে শনাক্তকরণের জন্যেও এটা প্রয়োজনীয় আমাদের সকলের জন্য। বর্তমান যুগে আমাদের রোজগার আয়করের অন্তর্ভূক্ত কিনা বা আপনি কর দেন কিনা তার জন্য প্যান কার্ড আরও বেশি গুরুত্বপূর্ণ।

১) কীভাবে পাবেন নতুন প্যান কার্ড?

যাঁরা এখনও প্যান কার্ড করাননি, তাঁরা অবশ্যই এখনই প্যান কার্ড করিয়ে নিন। তার জন্য আপনাকে আইটি প্যান সার্ভিস সেন্টারে আবেদন জানাতে হবে। সেখানে একটি ফর্ম ফিল আপ করতে হবে।

http://www.applypanindia.in/application-for-new-pan-card.php

২) যাঁদের আগে থেকেই প্যান কার্ড করানো আছে, তাঁরা কী করবেন?

যাঁরা আগে থেকেই প্যান কার্ড করিয়ে রেখেছেন, তাঁদের উদ্দেশ্যে জানানো হচ্ছে যে, পুরনো প্যান কার্ড থাকলেও নতুন একটি প্যান কার্ড করিয়ে নিন। তাঁরা নতুন একটি ল্যামিনেটেড প্যান কার্ড পাবেন।
 
৩) কী কী রয়েছে নতুন প্যান কার্ডে?

প্রথমবার যাঁরা প্যান কার্ড করাবেন বা যাঁরা নতুন প্যান কার্ড করাবেন তাঁরা কার্ডে রঙ্গিন ছবি পাবেন। এই কার্ডটি টেম্পার প্রুফ। এতে সিকিউরিটি ফিচার্স হিসেবে হলোগ্রাম এবং ইউভি লাইন রয়েছে। এই হলোগ্রামের মাধ্যমে আপনি প্রমান করতে পারবেন যে, আপনার প্যান কার্ডটি আসল।

৪) প্যান কার্ড করাতে কত খরচ হবে?

নতুন প্যান কার্ড করানোর জন্য ৬০ টাকা খরচ হবে।

৫) কোথায় পাবেন প্যান কার্ড অ্যাপ্লিকেশন ফর্ম?

সারা দেশে ৫০১টি শহরে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অনেক অফিস রয়েছে। এই অফিসগুলি থেকেই আপনি প্যান কার্ডের আবেদন করার ফর্ম পাবেন। এছাড়া ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়া ইনভেস্টার সার্ভিসেস লিমিটেডের সারা দেশে ৫০টিরও বেশি সার্ভিস কাউন্টার রয়েছে। তারা প্যান কার্ড সংক্রান্ত সমস্ত বিষয়গুলি দেখাশোনা করে। যদি এমন হয় যে, আপনি প্যান নম্বর পেয়েছেন, অথচ প্যান কার্ড পাননি, তাহলে আপনি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের কাছে আর্জি জানাতে পারেন।

৬) আপনার প্যান কার্ডের স্ট্যাটাস জানবেন কীভাবে?

যাঁদের প্যান কার্ড করানো আছে, তাঁরা প্যান কার্ডের স্ট্যাটাস জানার জন্য আপনার কার্ডের সমস্ত তথ্য দিয়ে ইনকাম ট্যাক্সের ওয়েবসাইটে দেখতে পারেন।

৭) কত দিনের মধ্যে প্যান কার্ড হাতে পাবেন?

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টে আবেদন করার ১৪ দিনের মধ্যে আপনি নতুন প্যান কার্ড হাতে পেয়ে যাবেন।

.