Krishna Janmabhoomi-Shahi Idgah case: জ্ঞাণবাপীর পর মথুরার শাহি ইদগাহ মসজিদেও হবে সমীক্ষা, নির্দেশ আদালতের

এনিয়ে আদালতে গিয়েছিলেন হিন্দু সেনা প্রধান বিষ্ণু গুপ্তা। সংবাদমাধ্য়মে তিনি বলেন, বারাণসীর জ্ঞাণবাপী মসজিদের মতো মথুরার শাহি ইদগাহ মসজিদেও সমীক্ষা চালানো হবে। শ্রীকৃষ্ণের জন্মভূমির উপর ওই মসজিদটি তৈরি করা হয়েছে দাবি করে মসজিদটিকে সরিয়ে ফেলার দাবিতে একাধিক মামলা করে বিভিন্ন হিন্দু সংগঠন

Updated By: Dec 24, 2022, 07:55 PM IST
Krishna Janmabhoomi-Shahi Idgah case: জ্ঞাণবাপীর পর মথুরার শাহি ইদগাহ মসজিদেও হবে সমীক্ষা, নির্দেশ আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জ্ঞাণবাপী মসজিদ বিতর্ক এখনও শেষ হয়নি। এর মধ্যে মথুরার শাহি ইদগাহ মসজিদেও করা হবে সমীক্ষা। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে ওই সার্ভে করার অনুমতি দিল মথুরার একটি আদালত। দাবি, ওই মসজিদ তৈরি হয়েছে শ্রীকৃষ্ণের জন্মভূমির উপরে। আগামী ২ জানুয়ারির পর ওই সমীক্ষার কাজ শুরু হবে। রিপোর্ট দিতে হবে ২০ জানুয়ারির পরে।

আরও পড়ুন-'ধারের টাকা এবার দয়া করে ফেরত দাও'! ১৬ কোটির ক্রিকেটারকে তোপ গেইলের

হিন্দু সেনা-র তরফে এনিয়ে আদালতে গিয়েছিলেন হিন্দু সেনা প্রধান বিষ্ণু গুপ্তা। সংবাদমাধ্য়মে তিনি বলেন, বারাণসীর জ্ঞাণবাপী মসজিদের মতো মথুরার শাহি ইদগাহ মসজিদেও সমীক্ষা চালানো হবে। শ্রীকৃষ্ণের জন্মভূমির উপর ওই মসজিদটি তৈরি করা হয়েছে দাবি করে মসজিদটিকে সরিয়ে ফেলার দাবিতে একাধিক মামলা করে বিভিন্ন হিন্দু সংগঠন।

শাহি ইদগাহ মসজিদের ক্ষেত্রে আদালতে যুক্তি দেওয়া হয়েছে মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে কাটরা কেশব দেব মন্দির চত্বরে ওই মসজিদটি নির্মাণ করা হয় ১৬৬৯-৭০ সালে। আবেদনকারী বিষ্ণু গুপ্তার আইজীবী শৈলেশ দুবে বলেন, হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্তা আদালতে ওই দাবি করেছেন। তাঁর আরও দাবি, শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবাসংঘ ও শাহি ইদগাহর মধ্যে ১৯৬৮ সালে যে চুক্তি হয়েছিল তা বাতিল করা হোক। কারণ ওই ধরেন চুক্তি একেবারেই বেআইনি।

এদিকে, ওই মামলা ওঠার পর একবার বাতিল করে দিয়েছিল আদালত। সেবার আদালতের তরফে বলা হয়, ১৯৯১ সালের ধর্মীয় স্থান আইন অনুযায়ী ওই মামলা নেওয়া যায় না। কিন্তু আবেদনকারী দাবি করে বসেন, শ্রীকৃষ্ণের আসল জন্মস্থানে উপাসনা করার অধিকার রয়েছে। তার পরই এনিয়ে মামলা শুরু হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.