LAC মানছে না চিন তবে তা পার করলে পরিণাম খারাপ হবে, চিনকে সাফ হুঁশিয়ারি রাজনাথের

চিনের নীতি বদল প্রসঙ্গে রাজনাথ এদিন বলেন, ১৯৯০ থেকে ২০০৩ পর্যন্ত একটা সমঝোতার মধ্যে দিয়ে দুদেশ চলছিল। কিন্তু এখন আর তা মানতে চাইছে না চিন

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 15, 2020, 04:53 PM IST
LAC মানছে না চিন তবে তা পার করলে পরিণাম খারাপ হবে, চিনকে সাফ হুঁশিয়ারি রাজনাথের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: চিন-ভারত সীমান্ত সমস্যার সমাধান এখনও হয়নি। চিন বর্তমান সীমানা বা এলএসি মানে না। তাই তাদের আগ্রাসনে বারেবারে অশান্তি হচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়। কিন্তু স্টেটাস কো ভাঙতে এলে তার ফল ভালো হবে না। মঙ্গলবার লোকসভায় লাদাখ উত্তেজনা নিয়ে চিনকে সাফ হুঁশিয়ারি দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

আরও পড়ুন-'যে পাড়া থেকে ভোট কম, সেখানে সব কাজ বন্ধ', নিদান অনুব্রতর

রাজনাথ বলেন, দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে ঐতিহাসিক তথ্যপ্রমাণের ওপরে ভিত্তি করেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা তৈরি করা হয়েছে। কিন্তু তা মানতে নারাজ চিন। লাদাখে আগেই ৩৮,০০০ বর্গ কিলোমিটার এলাকা দখল করে রেখেছে চিন। পাশাপাশি ১৯৬৩ সালে চিন-পাকিস্তান চুক্তি অনুযায়ী বেআইনিভাবে ভারতের ৫,১৮০ বর্গ কিলোমিটার এলাকা চিনের হাতে তুলে দিয়েছে পাকিস্তান।  ভারত শান্তিতে বিশ্বাসী, আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্বাসী। কিন্তু বর্তমান যে নিয়ন্ত্রণরেখা তা চিন পার করতে এলে পরিণাম খারাপ হবে। ভারত তার সার্বভৌমত্ব রক্ষায় লড়াই করবে।

চিনের নীতি বদল প্রসঙ্গে রাজনাথ এদিন বলেন, ১৯৯০ থেকে ২০০৩ পর্যন্ত একটা সমঝোতার মধ্যে দিয়ে দুদেশ চলছিল। কিন্তু এখন আর তা মানতে চাইছে না চিন। এর আগেও সীমান্ত নিয়ে সমস্যা হয়েছে। তবে এবারের পরিস্থিতি একেবারেই আলাদা। তারপরেও ভারত আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে চায়।

আরও পড়ুন-কোভিড হাসপাতালের মেনুতে বদল, বাড়ল রোগীর মাথাপিছু খাবারের বরাদ্দ

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর নিজেদের ভূখণ্ডে চিন যে সেনা মোতায়েন করেছে তা মেনে নিলেন রাজনাথও। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, প্য়াংগংয়ের দক্ষিণ যোগাযোগ ব্যবস্থা বাড়ানোর জন্য অপটিক্যাল ফাইবার পাতছে চিন। রাজনাথ বলেন, চিনের আগ্রাসী নীতি সীমান্ত নিয়ে দুদেশের সমঝোতার পরিপন্থী। আমাদের সেনা চিনা আগ্রাসনের মুখেও অত্যন্ত সংযম দেখিয়েছে। তবে যেখানে শৌর্য দেখানোর প্রয়োজন সেখানে পিছপা হয়নি সেনা। গত ১৫ জুন গালওয়ানে ২০ ভারতীয় জওয়ান শহিদ হওয়ার ঘটনার কথাও উল্লেখ করেন প্রতিরক্ষা মন্ত্রী।

.