পাল্টা চাপে চিন, লাদাখে এলএসি বরাবর T-90, T-72 ট্যাঙ্ক মোতায়েন করল ভারত

লাদাখের যে জায়গায় ভারতের ট্যাঙ্ক বাহিনী রয়েছে সেখান থেকে এলএসিতে পৌঁছনো তাদের পক্ষে কয়েক মিনিটের ব্যাপার

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 27, 2020, 03:23 PM IST
পাল্টা চাপে চিন, লাদাখে এলএসি বরাবর T-90, T-72 ট্যাঙ্ক মোতায়েন করল ভারত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: একের পর এক বৈঠকের পরও লাদাখে চিনের সঙ্গে সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি হয়নি। এবার চোখে চোখ রেখে পিএলএর মোকাবিলা।

প্যাংগং লেকের দক্ষিণে ঘাঁটি মজবুত করছে ভারত। এর পরও চিনের যে কোনও রকম আগ্রাসনের মোকাবিলা করতে পূর্ব লাদাখে T-72, T-90 ট্যাঙ্ক, কমব্যাট ভেহিকেলস মোতায়েন করল ভারত। শক্তিশালী ওই দুই ট্যাঙ্ক শত্রু বহু হামলা মূহুর্তে চুরমার করে দিতে পারে। সঙ্গে রয়েছে বিএমপি-২ কমব্যাট ভেহিকেলস।

আরও পড়ুন-করোনা আবহেই ভাঙড়ে তৃণমূলের সভা, চলল উদ্দাম চটুল নাচ

হাড় কাঁপানো ঠাণ্ডা ও প্রবল বাতাসের জন্য কুখ্যাত লাদাখ। কিন্তু ওই দুই ট্যাঙ্ক মাইনাস ৪০ ডিগ্রি সেন্টিগ্রেটেও কাজ করতে পারে অনায়াসে।  লাদাখের আবাহাওয়ায় রণকৌশল নিয়ে  মেজর জেনারেল অরবিন্দ কাপুর সংবাদসংস্থকে জানিয়য়েছেন, ওইরকম জায়গায় লড়াই ,করতে গেলে প্রয়োজন শক্তিশালী ফায়ার আর্মস ও  শক্ত নার্ভের সেনা। ওই আবহাওয়ায় ট্য়াঙ্ক-সহ অন্যান্য যুদ্ধাস্ত্রকে সচল রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে ম্যান ও মেশিনকে সবসময় তৈরি থাকতে হবে।

আরও পড়ুন-ফের পাঁড়ুইয়ে উদ্ধার হল তৃণমূল নেতাদের নাম লেখা মাওবাদী পোস্টার

উল্লেখ্য, লাদাখের যে জায়গায় ভারতের ট্যাঙ্ক বাহিনী রয়েছে সেখান থেকে এলএসিতে পৌঁছনো তাদের পক্ষে কয়েক মিনিটের ব্যাপার। গত  ২৯-৩০ অগাস্ট চিনা বাহিনী যখন তাদের ট্যাঙ্ক বাহিনীকে সক্রিয় করেছিল, ভারতীয় ট্যাঙ্ক বাহিনী দ্রুত এলএসিতে পৌঁছে যায়। তিব্বতের মালভূমি থেকে পূর্ব লাদাখের যে অংশে চিনা বাহিনী এখন ঘাঁটি গেড়েছে সেখানে লড়াই করতে গেলে এই ট্যাঙ্ক বাহিনী অত্যান্ত উপযোগী বলে মেনে করা হচ্ছে।

.