লাদাখে প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-এর গুরুত্বপূর্ণ এলাকায় ঢুকে পড়ল ভারতীয় সেনা

সোমবার চিনের বাড়াবাড়ির পর প্যাংগং লেক নিকটবর্তি বিতর্কিত এলাকায় আর্মার্ড রেজিমেন্ট মোতায়েন করেছে ভারত

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 2, 2020, 06:32 PM IST
লাদাখে প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-এর গুরুত্বপূর্ণ এলাকায় ঢুকে পড়ল ভারতীয় সেনা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: কদিন ধরেই লাদাখে প্যাংগং লেকের দক্ষিণে অশান্তি সৃষ্টির চেষ্টা করছিল চিন। এবার পাল্টা জবাব দিল ভারত।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪ এর একটি গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নিল ভারতীয় সেনা। ফলে ওই অঞ্চলটি নিয়ন্ত্রণে চলে এল ভারতের। গত জুন থেকে এখনও পর্য্নত এই প্রথম সেনা ও স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স ফিঙ্গার ৪-এ এতবড় সাফল্য পেল। এরফলে প্যাংগংয়ের উত্তরে একেবারে মুখোমুখী হয়ে পড়ল ভারত ও চিনা সেনা। প্যাংগং লেকের দক্ষিণের একটি গুরুত্বপূর্ণ অঞ্চলে আগেই ঢুকে পড়েছে সেনা।

আরও পড়ুন-প্রশ্ন হাতে পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বাড়ি বসে উত্তর লিখলেই হবে, ঘোষণা CU-এর

উল্লেখ্য, মঙ্গলবার ভোরে ভারতীয় সীমানায় চুমারে ঢোকার চেষ্টা করে চিনা সেনা। সেই চেষ্টা ভেস্তে দেয় ভারত। শনিবার রাত থেকে সোমবার পর্যন্তও বেশ কয়েকবার প্যাংগং লেকের দক্ষিণ অংশে ঢোকার চেষ্টা করে চিনা সেনা। পাল্টা ব্যবস্থা হিসেবে, চুশুলের কাছাকাছি বেশ কয়েকটি এলাকায় ঢুকে পড়ে ভারতীয় সেনা।

সোমবার চিনের বাড়াবাড়ির পর প্যাংগং লেক নিকটবর্তি বিতর্কিত এলাকায় আর্মার্ড রেজিমেন্ট মোতায়েন করেছে ভারত। শনিবার প্যাংগং লোকের দক্ষিণে চিনা সেনাকে প্রতিহত করার পাশাপাশি চুশুল থেকে কিছুটা উত্তরে চিন নিয়ন্ত্রিত এলাকায় ঢুকে পড়েছে ভারতীয় সেনা। কালা টপের মতো বেশকিছু গুরুত্বপূর্ণ জায়গায় দখল নিয়েছে সেনা। এমনটাই সূত্রের খবর। পরিস্থিতি এমনই যে কোনও কোনও জায়গায় ফায়ারিং রেঞ্জের মধ্যেও এস পড়েছে একে অপরে।

আরও পড়ুন-বাংলায় চাকরি পাচ্ছেন না, শেষমেশ নবান্ন অভিযানে ভিনরাজ্যের নার্সিং পড়ুয়ারা

এরকম এক পরিস্থিতে মঙ্গলবার গোটা পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে ছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, সিডিএস বিপিন রাওয়াত ও  সেনাপ্রধান নারাভানে।

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে আজ আরও বলা হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায়  যেভাবে এবছরের গোড়ার দিক থেকে চিন কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তা দুদেশের শান্তি সমঝোতার পরিপন্থী। দুদেশের বিদেশমন্ত্রী ও বিশেষ প্রতিনিধির মধ্য়ে যে কথা হয়েছিল তারও পরিপন্থী চিনের এই আচরণ।

.