আগে সেনা সরাতে হবে চিনকে, সপ্তম কমান্ডার পর্যায়ের বৈঠকে সাফ জানাল ভারত

ভারতীয় সেনা সূত্রে খবর, যতক্ষণ পর্যন্ত চিনা সেনা প্যাংগংয়ের উত্তর থেকে সরে আসে ততক্ষণ প্যাংগংয়ের দক্ষিণ অংশ থেকে সরে আসার কোনও প্রশ্নই নেই

Updated By: Oct 13, 2020, 08:26 PM IST
 আগে সেনা সরাতে হবে চিনকে, সপ্তম কমান্ডার পর্যায়ের বৈঠকে সাফ জানাল ভারত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: পূর্ব লাদাখের সীমান্ত উত্তেজনা চিনের সঙ্গে দর কষাকষিতে অনড় ভারত। সোমবার চুশুলে কর্প কমান্ডার পর্যায়ের সপ্তম বৈঠকে ভারত জানিয়ে দিয়েছে, আলোচনার মাধ্যমেই সীমান্ত সমস্যার সমাধান করতে হবে। একালায় উত্তেজনা কম করতে বদ্ধপরিকর ভারত। কিন্তু চিনকে আগে সেনা সরাতে হবে বিতর্কিত এলাকা থেকে।

আরও পড়ুন-৬০০ টাকার শার্ট কিনতে গিয়ে গায়েব লাখ! নামী ই-কমার্স সাইট থেকে অনলাইন শপিং করে ফাঁদে দম্পতি

সোমবার সাড়ে এগারো ঘণ্টার ওই বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, লাদাখ সমস্যার সমাধানের লক্ষ্যে সেনা ও কূটনৈতিক পর্যায়ে দুপক্ষই আলোচনা চলিয়ে যাবে। এলাকায় শান্তি বজায় রাখার জন্যে একটি গ্রহণযোগ্য সমাধান সূত্র খুঁজে নেওয়া হবে।

এদিকে, সংবাদমাধ্যম সূত্রে খবর, চুশুলে গতকালের বৈঠকে ভারত চিনকে সাফ জানিয়ে দিয়েছে প্যাংগংয়ের উত্তরে যেসব এলাকায় চিনা সেনা ঘাঁটি গেড়ে রয়েছে সেখান থেকে আগে তাদের সরতে হবে। পাশাপাশি গত এপিল মাসের অবস্থানে ফিরে যেতে হবে পিএলএ-কে।
 
উল্লেখ্য, আগেই চিন দাবি করেছিল, অগাস্ট মাসে ভারতীয় সেনা প্যাংগংয়ে যেসব পাহাড়ের দখল নিয়েছে সেইসব জায়গা ছাড়তে হবে। বিশেষ করে প্যাংগং লেকের দক্ষিণ অংশে। কিন্তু সেসময় ভারত সাফ জানিয়ে দেয়,  চিন যেহেতু প্য়াংগংয়ের উত্তর অংশের ফিঙ্গার এলাকায় আগে ঘাঁটি গেড়েছে তাই তাদের আগে সরতে হবে।

আরও পড়ুন-বাইপ্যাপে এ সামান্য উন্নতি, সৌমিত্রর অবস্থা এখনও সঙ্কটজনক হলেও স্থিতিশীল

ভারতীয় সেনা সূত্রে খবর, যতক্ষণ পর্যন্ত চিনা সেনা প্যাংগংয়ের উত্তর থেকে সরে আসে ততক্ষণ প্যাংগংয়ের দক্ষিণ অংশ থেকে সরে আসার কোনও প্রশ্নই নেই।  প্রসঙ্গত, গত ২১ সেপ্টেম্বরের বৈঠকে দুপক্ষ ঠিক করে প্যংগং সহ পূর্ব লাদাখে কেউই অতিরিক্ত সেনা পাঠাবে না। 
 

.