২০ জওয়ানের মৃত্যু, তীব্র উত্তেজনার মধ্যেই গালওয়ানে ৬০ মিটার লম্বা ব্রিজ বানিয়ে ফেলল সেনা

ব্রিজটি তৈরি হওয়ার ফলে ভারত আরও সহজেই ভারত-চিন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চলে যেতে পারবে

Updated By: Jun 20, 2020, 04:03 PM IST
২০ জওয়ানের মৃত্যু, তীব্র উত্তেজনার মধ্যেই গালওয়ানে ৬০ মিটার লম্বা ব্রিজ বানিয়ে ফেলল সেনা

নিজস্ব প্রতিবেদন: গত সোমবার পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভয়ঙ্কর এক সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ জওয়ান।  মঙ্গলবার দুপুরেও  মৃত্যুর সঠিক সংখ্যা সামনে আসেনি। কিন্তু ওই উত্তেজনার মধ্যেই গালওয়ান নদীর ওপরে ৬০ মিটার লম্বা একটি ব্রেইলি ব্রিজ তৈরি করে ফেললেন সেনার ইঞ্জিনিয়াররা। ব্রিজটি শেষ করা হয় বৃহস্পতিবার।

আরও পড়ুন-বড় দায়িত্বের দিকে এগোচ্ছেন মহারাজ! সৌরভ গাঙ্গুলির জন্য সুখবর এল শ্রীলঙ্কা থেকে

ভারতের জন্য এই সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই ব্রিজটি তৈরি হওয়ার ফলে দৌলত বেগ ওল্ডি রোডের সঙ্গে ভারতের যোগাযোগ অনেক সহজ হবে।  এই ব্রিজটি বহুদিন ধরেই তৈরি করার চেষ্টা করছিল ভারত। আর তাতেই চাপে পড়ে যায় চিন। যার ফলশ্রুতিতেই গত ১৫ জুনের হামলা। 

ব্রিজটি তৈরি হওয়ার ফলে ভারত আরও সহজেই ভারত-চিন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চলে যেতে পারবে। গত সোমবার যেখানে সংঘর্ষ হয়েছিল সেখান থেকে এই ব্রিজটি খুব বেশি দূরে নয়।  দুদেশের মধ্যে এত উত্তেজনা থাকার মধ্যে সেনার ইঞ্জিনিয়ারদের নিরাপত্তা দিয়ে যুদ্ধকালীন তত্পরতায় ব্রিজটি শেষ করা হয়। সেনার এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, চিনের আপত্তি সত্বেও ব্রিজটি শেষ করা হয়েছে।

আরও পড়ুন-লস অ্যাঞ্জেলেসে গ্রেফতার মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রকারী, ফেরত পাঠানো হতে পারে ভারতে

১৯৬৭ ও ১৯৭৫ সালের পর গত সোমবার ভারত ও চিনের মধ্যে এরকম মারাত্মক সংঘর্ষ হল। ১৯৭৫ সালের পর প্রকৃত নিয়ন্ত্রণরেখায় একটিও গুলি চলেনি। ১৯৬৭ সালের লড়াইয়ে ৮০ ভারতীয় জওয়ান ও ৩০০ চিনা সেনার মৃত্যু হয়।