আলো নিভল লাল বাতির

১লা মে থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, সরকারি আমলা এবং মুখ্যমন্ত্রীসহ দেশের বিচারপতিদের গাড়িতে লাল বাতির ব্যবহার নিষিদ্ধ করা হল কেন্দ্রের তরফে। কেবল মাত্র আপত্‍কালীন প্রয়োজনে চলা গাড়ির ক্ষেত্রে 'নীল বেকন' ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। আজ কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ি সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

Updated By: Apr 19, 2017, 04:26 PM IST
আলো নিভল লাল বাতির

ওয়েব ডেস্ক: লাল বাতিকে 'রেড সিগন্যাল' মোদী সরকারের। দেশ থেকে নিষিদ্ধ হল লাল বাতির ব্যবহার। ১লা মে থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, সরকারি আমলা এবং মুখ্যমন্ত্রীসহ দেশের বিচারপতিদের গাড়িতে লাল বাতির ব্যবহার নিষিদ্ধ করা হল কেন্দ্রের তরফে। কেবল মাত্র আপত্‍কালীন প্রয়োজনে চলা গাড়ির ক্ষেত্রে 'নীল বেকন' ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। আজ কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নিতিন গডকড়ি সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।

আজ ক্যাবিনেট মিটিং-এর পর দেশ থেকে লাল বাতি তুলে দেওয়ার সিদ্ধান্ত জানানোর পর গডকড়ি বলেন, "সরকার আসলে সাধারণ মানুষের সরকার। তাই দেশ থেকে বেকন-সাইরেনের ভিআইপি সংস্কৃতি বিলোপ করতেই সরকারের এই সিদ্ধান্ত"। সড়ক পরিবহনমন্ত্রীর ঘোষণার পরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়ে দেন, কেন্দ্র বা রাজ্যের কোনও পদাধিকারী লাল বাতি নিষিদ্ধ করার এই সিদ্ধান্ত অমান্য করতে পারবে না। উল্লেখ্য, সম্প্রতি এক বৈঠকে প্রধানমন্ত্রী মোদী লাল বাতি ব্যবহারের 'ভিআইপিসুলভ ঔদ্ধত্যে'র বিরুদ্ধে মুখ খুলেছিলেন। আর তারপরই আজকের এই ঘোষণা।

.