বিজেপিকে খুশি করতে তেজস্বী পদত্যাগ করবে না, তবে জোট সরকারের স্থায়িত্বের প্রশ্ন ভিন্ন : লালু

বিজেপিকে খুশি করতে আমার ছেলে উপমুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবে না, জানালেন লালুপ্রসাদ যাদব। ক্রশম চড়তে থাকা পাটনার পারদে লালুর এই মন্তব্য বিশেষ গুরুত্বপূর্ণ। তবে এর পাশাপাশি লালুর দেওয়া আরেকটি প্রতিক্রিয়াতেও ভিন্ন সমীকরণের আঁচ পাচ্ছে রাজনৈতিক মহল। ছেলে তেজস্বী যাদবের ইস্তফার জল্পনায় জল ঢাললেও লালু বলেছেন, "আমি কোনও ভাবেই মহাগাটবন্ধন (মহাজোট) সরকারকে সঙ্কটে ভুগতে দেব না"। অনেকেই মনে করছেন, লালুপুত্র তেজস্বীর পদত্যাগের মূল্যে যদি আরজেডি-জেডিইউ-কংগ্রেসের জোট সরকারকে ক্ষমতাসীন রাখা যায় সেক্ষেত্রে 'বৃত্তর স্বার্থে'র জন্য 'ক্ষুদ্রতর স্বার্থ' (পড়ুন, ছেলে তেজস্বীকে পদত্যাগ করানো) বিসর্জন দিতে পারেন তিনি।

Updated By: Jul 14, 2017, 11:43 AM IST
বিজেপিকে খুশি করতে তেজস্বী পদত্যাগ করবে না, তবে জোট সরকারের স্থায়িত্বের প্রশ্ন ভিন্ন : লালু

ওয়েব ডেস্ক: বিজেপিকে খুশি করতে আমার ছেলে উপমুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবে না, জানালেন লালুপ্রসাদ যাদব। ক্রশম চড়তে থাকা পাটনার পারদে লালুর এই মন্তব্য বিশেষ গুরুত্বপূর্ণ। তবে এর পাশাপাশি লালুর দেওয়া আরেকটি প্রতিক্রিয়াতেও ভিন্ন সমীকরণের আঁচ পাচ্ছে রাজনৈতিক মহল। ছেলে তেজস্বী যাদবের ইস্তফার জল্পনায় জল ঢাললেও লালু বলেছেন, "আমি কোনও ভাবেই মহাগাটবন্ধন (মহাজোট) সরকারকে সঙ্কটে ভুগতে দেব না"। অনেকেই মনে করছেন, লালুপুত্র তেজস্বীর পদত্যাগের মূল্যে যদি আরজেডি-জেডিইউ-কংগ্রেসের জোট সরকারকে ক্ষমতাসীন রাখা যায় সেক্ষেত্রে 'বৃত্তর স্বার্থে'র জন্য 'ক্ষুদ্রতর স্বার্থ' (পড়ুন, ছেলে তেজস্বীকে পদত্যাগ করানো) বিসর্জন দিতে পারেন তিনি।

বস্তুত, লালুপত্নী রাবড়ি দেবী, পুত্র তেজস্বী এবং কন্যা মিসা ভারতী যেভাবে দুর্নীতির (বেনামি সম্পত্তি) দায়ে অভিযুক্ত হয়েছে তাতে এই মুহূর্তে রীতিমত বেকায়দায় যাদব কুলপতি। এর মধ্যে যদি আবার বিহারের ক্ষমতা থেকে সরে যেতে হয় বর্তমানের জোট সরকারকে তাহলে বিপদ আরও বাড়বে যাদব পরিবারের। এদিকে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের অনুগামীরা আকারে ইঙ্গিতে এটাও বোঝাচ্ছেন যে, যাঁদের বিরুদ্ধে অভিযোগ তাঁদের নিজেদের নিষ্কলঙ্ক প্রমাণ করে পদে ফিরে আসতে হবে। ফলে লালুর আজকের এই মন্তব্য কার্যত প্রত্যাশিত। (আরও পড়ুন- পরিণয় সূত্রে বাঁধা পড়তে চলেছেন লৌহ মানবী শর্মিলা)

.