টানা বৃষ্টিতে মহারাষ্ট্রে ভূমিধসের কবলে ১২ গ্রাম; নিখোঁজ কমপক্ষে ৩০, মৃত ৩৬

রায়গড়ের পাশাপাশি মহারাষ্ট্রের রত্নগিরি ও চিপলুনেও টানা বৃষ্টি হয়ে চলেছে

Updated By: Jul 23, 2021, 08:21 PM IST
টানা বৃষ্টিতে মহারাষ্ট্রে ভূমিধসের কবলে ১২ গ্রাম; নিখোঁজ কমপক্ষে ৩০, মৃত ৩৬

নিজস্ব প্রতিবেদন: গত কয়েক দশকে বছরে এমন টানা বৃষ্টি আর হয়নি। সেই বৃষ্টির জেরেই মহারাষ্ট্রের উপকূলবর্তী রায়গড় জেলার একাধিক জায়গা এখন জলের তলায়। জায়গায় জায়গায় মাটি ধসে গিয়ে গ্রাস করেছে গ্রামকে। বৃহস্পতিবার রাতে জেলার ভূমিধসে এখনওপর্যন্ত ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। নিখোঁজ কমপক্ষে ৩০ জন।

আরও পড়ুন-Suvendu-কে অপসারণের দাবি, অনাস্থা প্রস্তাব পূর্ব মেদিনীপুরের কন্টাই সমবায় ব্যাঙ্কে

রায়গড়ের তালাই-এ এক জায়গা থেকে ৩২টি মৃতদেহ উদ্ধার করেছে উদ্ধারকারী দল। বাকী চারজনের দেহ উদ্ধার করা হয়েছে সকরসূত্রওয়াড়ি গ্রাম থেকে। খোঁজ নেই এখনও ৩০-৩৬ জনের। তবে সরকারি তরফে নিখোঁজের সংখ্যা ৩০ জন বলা হচ্ছে। কমপক্ষে ১২টি গ্রামে ভূমি ধসে ক্ষতিগ্রস্ত।

ভূমিধসের ঘটনা ৩৬ জনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী এক টুইটে লিখেছেন, রায়গড়ে ভূমিধসে মৃত্যু ঘটনায় আমি মর্মাহত। নিহতদের পরিবারকে সমবেদনা জানচ্ছি। মহারাষ্ট্রের প্রবল বৃষ্টির উপরে নজর রাখছে কেন্দ্রে। পীড়িতের সাহায্য দেওয়া হবে।

অন্যদিকে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক শোকবার্তায় লিখেছেন, ভূমি ধসে যারা প্রাণ হারিছেন তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। কংগ্রেস কর্মীদের বলব, উদ্ধার ও ত্রাণকার্যে হাত লাগাতে।

আরও পড়ুন-ঢাকে কাঠি পড়ে গেল Tokyo Olympics 2020 র

রায়গড়ের পাশাপাশি মহারাষ্ট্রের রত্নগিরি ও চিপলুনেও টানা বৃষ্টি হয়ে চলেছে। অধিকাংশ জায়গা জলের ঢুবে গিয়েছে। বিদ্যুত নেই। ত্রাণ ও উদ্ধারকার্যে নেমেছে নৌসেনা, এনডিআরএফ, এনডিআরএফ ও স্থানীয় উদ্ধারকারী দল। ভূমি ধসে যাঁরা প্রাণ হারিয়েছেন তাদের প্রত্যেকের পরিবারকে ৫ লাখ টাকা অনুদান দেওয়া কথা ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। এদিকে, আবহাওয়া দফতরের তরফে আগামী দুদিন আরও বৃষ্টির পূর্বভাস দেওয়া হয়েছে। ফলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.