ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন লেফটন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নভরনে

মনোজ মুকুন্দ নভরনে ভারতের বর্তমান উপ সেনাপ্রধান। এর আগে তিনি ইস্টার্ন কমান্ডের অধিনায়ক ছিলেন।

Updated By: Dec 16, 2019, 10:49 PM IST
ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন লেফটন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নভরনে

নিজস্ব প্রতিবেদন:  বিজয় দিবসেই চূড়ান্ত হয়ে গেল ভারতের পরবর্তী সেনাপ্রধান হিসেবে কে দায়িত্ব নিতে চলেছেন। ভারতীয় সেনাবাহিনীর ২৮ তম প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন লেফটন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নভরনে। ৩১ ডিসেম্বরই ভারতীয় সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব শেষ হচ্ছে বিপিন রাওয়াতের। ওই দিনই দায়িত্ব বুঝে নেবেন ভারতের বর্তমান উপ সেনাপ্রধান মনোজ মুকুন্দ নভরনে।

১৯৮০ সালের জুন মাসে নরবান ৭ম শিখ হাল্কা পদাতিক রেজিমেন্টে কমিশন পান। তিনি কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে কাউন্টার-ইনসার্জেন্সী অপারেশন করেছেন। কাশ্মীরে তিনি রাষ্ট্রীয় রাইফেলসের ব্যাটেলিয়নের অধিনায়কত্ব, একটি পদাতিক ব্রিগেডের অধিনায়ত্ব করেছেন। আসাম রাইফেলসের ইন্সপেক্টর জেনারেল (নর্থ) ছিলেন তিনি। এছাড়াও তিনি একটি কোরের অধিনায়ক, দিল্লী এরিয়ার এরিয়া অধিনায়ক এবং সেনা প্রশিক্ষণ কমান্ডের অধিনায়ক ছিলেন। আর্মি ওয়ার কলেজ (ভারত) এর ইন্সট্রাক্টর ছিলেন তিনি এবং মিয়ানমারে ভারতের ডিফেন্স এ্যাটাশে হিসেবে কাজ করেছেন।

আরও পড়ুন- চার মাসের মধ্যে অযোধ্যায় তৈরি হবে আকাশ ছোঁয়া রামমন্দির: অমিত শাহ

মনোজ মুকুন্দ নভরনে ভারতের বর্তমান উপ সেনাপ্রধান। এর আগে তিনি ইস্টার্ন কমান্ডের অধিনায়ক ছিলেন। ২০১৮ সালের পয়লা অক্টোবর তিনি ইস্টার্ন সেনা কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) এর দায়িত্ব জেনারেল অভয় কৃষ্ণের কাছ থেকে বুঝে নিয়েছিলেন। দীর্ঘ সেনা জীবনে নরবান ২০১৯ সালে পরম বিশিষ্ট সেবা পদক, ২০১৭ সালে অতি বিশিষ্ট সেবা পদক এবং ২০১৫ সালে সেনা পদক এবং বিশিষ্ট সেবা পদক পেয়েছিলেন।

 

.