Assembly Elections Results 2022: 'হাত' নয়, উত্তরের 'গড়' হাতে রাখল বিজেপি, পঞ্জাবে আপের ছক্কা

পাঁচটি রাজ্যের প্রায় ১২০০টি হলে ভোট গণনার জন্য ৫০,০০০-এরও বেশি আধিকারিক মোতায়েন করা হয়েছে। কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টায় শুরু হবে গণনা। গণনার সময় সমস্ত কোভিড-১৯ নির্দেশিকা অনুসরণ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

Updated By: Mar 10, 2022, 08:19 PM IST
Assembly Elections Results 2022: 'হাত' নয়, উত্তরের 'গড়' হাতে রাখল বিজেপি, পঞ্জাবে আপের ছক্কা

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার দেশের গুরুত্বপূর্ণ পাঁচ রাজ্য যথাক্রমে উত্তরপ্রদেশ (Uttar Pradesh), পঞ্জাব (Punjab) এবং রাজনৈতিকভাবে অস্থির উত্তরাখণ্ড (Uttarakhand), গোয়া (Goa) এবং মণিপুরের (Manipur) বিধানসভা নির্বাচন ২০২২-এর ভোট গণনা হবে। শীর্ষ রাজনৈতিক দলগুলি প্রত্যেকেই নিজেদের জয়ের দাবি করছে। 

ভোট গণনার প্রাক্কালে, নির্বাচন কমিশন বারাণসীতে (Varanasi) ইভিএমের জন্য নোডাল অফিসার সহ তিনজন আধিকারিককে অপসারণের কথা ঘোষণা করেছে। সমাজবাদী পার্টি অভিযোগ করে যে ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলি রাজনৈতিক দলগুলিকে না জানিয়ে স্থানান্তরিত হয়েছিল। এই নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়।

2:02 pm: প্রতিষ্ঠান বিরোধী হাওয়া থেকে কৃষক আন্দোলন এমনকী কোভিডকালে গঙ্গায় মৃতদেহ ভাসিয়ে দেওয়ার মতো ঘটনাকে হাতিয়ার করে এবারের উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির বিরুদ্ধে প্রচারে নেমেছিল বিরোধীরা। কিন্তু, সেই হাওয়া খুব একটা যে প্রভাব ফেলতে পারেনি গেরুয়া শিবিরের জন্য তা স্পষ্ট ভোটের ফলে।

1:59 pm: পঞ্জাবে আপের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান জয়ী। প্রায় ৪৫ হাজার ভোটে জয়ী হয়েছেন তিনি। অন্যদিকে, দুটি আসন থেকেই উল্লেখযোগ্য ভাবে পিছিয়ে রয়েছেন রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি

1:04 pm: গোয়ায় হারলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত মনোহর পর্রিকরের ছেলে উৎপল পর্রিকর।

12:36 pm: পঞ্জাবে বিপুল জয়ের জন্য রাজ্যবাসীকে ধন্যবাদ দিয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। টুইটে পঞ্জাববাসীকে শুভেচ্ছাবার্তা দেন তিনি। 

12:23 pm: পাতিয়ালা থেকে পরাজিত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তিনি ১৯,৭৯৭ ভোটে হারলেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আপের প্রার্থী অজিত পাল সিং কোহলির কাছে।  

12:22 pm: উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হতেই প্রধান প্রতিপক্ষ সপাকে পিছনে ফেলে বড় ব্যবধানে এগিয়ে বিজেপি। ইতিমধ্যেই লখনউতে শুরু হয়েছে দলের সমর্থকদের বিজয় উৎসব।  

12:04 pm: পাঁচ রাজ্যে কংগ্রেসের ভরাডুবি। বিশেষ করে উত্তরপ্রদেশ এবং পঞ্জাবে কার্যত সাফ হয়ে গিয়েছে 'হাত' শিবির। এবার ইভিএম-কে দায়ী করে রাস্তায় নামল কংগ্রেস। দিল্লিতে বিক্ষোভ।    

11.38 am: শুরুর ট্রেন্ডে কিছুটা বদল। ৩০০ গণ্ডি পেরিয়েও বর্তমানে ২৬৬টি আসনে এগিয়ে বিজেপি। অন্যদিকে ১০০-র নিচে নেমে গেলেও ফের কিছুটা আশা জাগিয়ে ১২৮ আসনে এগিয়ে সমাজবাদি পার্টি। 

11:25 am: মুজফ্ফরনগরে সব আসনে এগিয়ে বিজেপি। 

11:10 am: কাশী বিশ্বনাথ মন্দির এলাকায় সব আসনেই পিছিয়ে বিজেপি। পিছিয়ে বিজেপির নীলকণ্ঠ ত্রিপাঠি।

10:52 am: উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে ম্যাজিক ফিগার পার গেরুয়া শিবিরের, গোয়ায় হাড্ডাহাড্ডি লড়াই। মণিপুরেও ব্যবধান বাড়াচ্ছে বিজেপি। 

10:26 am: উত্তরপ্রদেশে ক্রমেই ব্যবধান বাড়াচ্ছে বিজেপি। গোয়ায় তৃণমূল-এমজিপি জোট এগিয়ে ৪ আসনে। 

9:57 am: গোয়ায় ভাল শুরু করেও পিছিয়ে পড়ল কংগ্রেস। মণিপুর, উত্তরাখণ্ডেও ব্যবধান বাড়াচ্ছে বিজেপি। পঞ্জাবে এগিয়ে হেভিওয়েটরা।

9:55 am: অযোধ্যায় ৫ আসনের মধ্যে ৪টিতেই এগিয়ে বিজেপি। ১টিতে লিড সপার।

9:51 am: ৫ রাজ্যে ভোট গণনা শুরু হতেই সকাল থেকে চাঙ্গা সেনসেক্সে।   

9:38 am: এক ধাক্কায় উত্তরপ্রদেশে বড় লিড নিল গেরুয়া শিবির। পঞ্জাবে ক্রমেই এগিয়ে চলেছে আম আদমি পার্টি। গোয়ায় সকালে পিছিয়ে থেকে ক্রমেই লিডের পথে কংগ্রেস। মণিপুর, উত্তরাখণ্ডে ব্যবধান বাড়াচ্ছে গেরুয়া শিবির।

9:29 am: দিন কয়েক আগেই কৃষক হত্যার জন্য সংবাদের শিরোনামে ছিল লখিমপুর খেরি। নির্বাচনের আগে বিরোধীদের টার্গেট ছিল এই এলাকা। কিন্তু আজ ফল ঘোষণা শুরু হতেই সেখানে প্রাথমিক ভাবে এগিয়ে বিজেপি। 

9:21 am: হাথরসের তিনটি আসনেই এগিয়ে বিজেপি। যশবন্তনগর থেকে পিছিয়ে রয়েছেন শিবপাল যাদব।

9.13 am: হরিশ রাওয়াত বলেছেন এক্সিট পোলও একটা প্রযুক্তি এবং বিজেপি সব কিছু টেম্পার করে, কোনটা কখন টেম্পার করে সেটা বলা যায় না। তিনি বলেছেন যে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পাবে উত্তরাখণ্ডে। এছাড়াও পঞ্জাবেও সংখ্যাগরিষ্ঠতা আসবে বলে তিনি আত্মবিশ্বাসী।

9.06 am: উত্তর প্রদেশের মন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং সাঁই বাবা মন্দিরে পুজা দিয়েছেন 

9.04 am: অধ্যাপক অভিষেক মিশ্র, যিনি সমাজবাদী সরকারের মন্ত্রী ছিলেন, তিনি রাজধানী লখনউয়ের সরোজিনী নগর আসন থেকে এই নির্বাচনে সপা-র প্রার্থী। তিনি বলেছেন যে জনসাধারণের কাছে তিনি যে বিষয়গুলি নিয়ে গিয়েছিলেন তার প্রশংসা করেছেন তারা এবং সপা তাদের আশীর্বাদ যেতে চলেছে সমাজবাদী পার্টির কাছে। ভারতীয় জনতা পার্টি যদি কোনো অন্যায় করে, তাহলে রাজ্যের মানুষ তার জবাব দেবে।

8:51 am: গোরক্ষপুরে ব্যবধান বাড়িয়ে এগিয়ে গেলেন যোগী আদিত্যনাথ। শুরুতে পিছিয়ে থেকেও বেলা বাড়তেই এগোচ্ছেন অখিলেশ যাদব।

8:35 am: গণনা শুরু হতেই উত্তরপ্রদেশে বড় ব্যবধানে এগিয়ে বিজেপি। যদিও, শুরুর ট্রেন্ডে। যোগী আদিত্যনাথ এবং অখিলেশ পিছিয়ে থেকে শুরু করলেন। 

8:32 am: গণনা শুরু হতেই উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং গোয়াতে এগিয়ে বিজেপি। পঞ্জাবে শক্তি দেখাচ্ছে আপ।

8.09 am: উত্তর প্রদেশ সহ ৫ রাজ্যে শুরু হল ভোট গণনা।

8.08 am: ভোট গণনা এখনও শুরু হয়নি তবে কংগ্রেস আজ বিকেল ৩টায় গোয়ার রাজ্যপালের সঙ্গে দেখা করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট নিয়েছে।

7.55 am: ভোট গণনার আগে চন্দ্রিকা দেবী মন্দিরে প্রার্থনা করলেন বিজেপি নেতা রাজেশ্বর সিং

7.54 am: উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত জানিয়েছেন, "উত্তরাখণ্ডে কংগ্রেস দলের জয় নিয়ে আমি আত্মবিশ্বাসী। আগামী ২-৩ ঘণ্টার মধ্যে সবকিছু পরিষ্কার হয়ে যাবে। রাজ্যের মানুষের প্রতি আমার আস্থা আছে। আমি বিশ্বাস করি কংগ্রেস ৪৮টির কাছাকাছি আসন পাবে।"

 

7.53 am: লখনউ জেলার সরোজিনী নগর থেকে বিজেপি প্রার্থী রাজেশ্বর সিং বলেছেন, "প্রধানমন্ত্রী মোদী এবং সিএম যোগীর উপর জনগণের অগাধ আস্থা রয়েছে; ইউপিতে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে বিজেপি। আমরা গতবারের চেয়ে বেশি আসনে জিতব। বিজেপি ১ লক্ষ ভোটে সরোজিনী নগর আসনে জয়ী হবে।" 

 

7.52 am: সিইসি সুশীল চন্দ্র জানিয়েছেন ইভিএম কারচুপির প্রশ্নই আসে না।

 

7.18 am: এই প্রথম বিজেপি পাঞ্জাবে ৬৫টির বেশি আসনে লড়েছে। তারা প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর পাঞ্জাব লোক কংগ্রেস এবং এসএস ধীন্ডসার নেতৃত্বাধীন এসএডি (সংযুক্ত) এর সঙ্গে জোট করে লড়াই করেছে। বিজেপি নেতারা নির্বাচনে শক্তিশালী পারফরম্যান্স করার কথা বলেছেন।

7.15 am: উত্তর প্রদেশে যোগী আদিত্যনাথের বিজেপি সরকারের জন্য স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতার পূর্বাভাস দিয়েছে বেশ কয়েকটি এক্সিট পোল। যদি গেরুয়া শিবির ৪০৩ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পায়, তবে এটি তিন দশকেরও বেশি সময়ে প্রথমবার টানা দ্বিতীয় মেয়াদ পাওয়া প্রথম দল হবে।

7.05 am: বারানসিতে তৈরি গণনাকেন্দ্র

 

6.41 am: উত্তর প্রদেশের সমস্ত জেলা এবং কমিশনারেটগুলিতে CAPF (কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী) এর মোট ২৫০টি কোম্পানি দায়িত্বে রয়েছে বলে জানিয়েছে পুলিস। কর্মকর্তাদের মতে, একটি CAPF কোম্পানিতে সাধারণত ৭০-৮০ জন কর্মী থাকে।

6.40 am: উত্তরাখণ্ডে, বিজেপির সাধারণ সম্পাদক এবং কৌশলি কৈলাশ বিজয়বর্গীয় প্রাক্তন মুখ্যমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধমি এবং অন্যান্য নেতাদের সাথে বৈঠক করেছেন

6.38 am: উত্তর প্রদেশে ৩ আধিকারিককে বদলি করা হল। EVM কারচুপির অভিযোগে এই বদলি 

 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.