ফের একদফা বাড়ছে লকডাউনের মেয়াদ, নজরে দেশের ১১ শহর!

ওই ১১ শহরের মধ্যে রয়েছে, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, আহমেদাবাদ, কলকাতা

Updated By: May 27, 2020, 05:52 PM IST
ফের একদফা বাড়ছে লকডাউনের মেয়াদ, নজরে দেশের ১১ শহর!
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের একদফা বাড়তে চলেছে লকডাউনের মেয়াদ! আগামী ৩১ মে শেষ হচ্ছে লকডাউন ৪.০ এর মেয়াদ। এরপর আরও ২ সপ্তাহ বাড়তে পারে লকডাউনের মেয়াদ। কেন্দ্রীয় সরকার সূত্রে এমনটাই খবর সংবাদমাধ্যমের।

আরও পড়ুন-রাজস্থান-মধ্যপ্রদেশের পর এবার দিল্লির দিকে ধেয়ে আসছে পঙ্গপালের বিশাল দল

সূত্রের দাবি, এবার লকডাউন হবে অনেকটাই শিথিল আকারে। এই দফাকে বলা হচ্ছে ‘লকডাউন এক্সটেনশন ইন স্পিরিট’। তবে নজরে থাকবে দেশের মোট ১১ শহর। কারণ ওইসব শহরের দেশের ৭২ শতাংশ করোনা রোগী পাওয়া গিয়েছে। অন্যান্য জায়গায় ততটা বিধিনিষেধ থাকবে না। ওই ১১ শহরের মধ্যে রয়েছে, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, আহমেদাবাদ, কলকাতা, পুনে, থানে, জয়পুর, সুরাট ও ইন্দোর। তবে বিষয়টি নিয়ে এখনও সরকারের তরফে কিছু বলা হয়নি।

গতবার লকডাউন ৪.০ র ব্যাপারে প্রধানমন্ত্রী বলেছিলেন এই দফায় লকডাউন হবে একেবারে নতুন রূপে। নতুন নিয়মে। সেদিক থেকে দেখতে গেলে লকডাউন ৪.০ এর মধ্যেই দেশে ট্রেন চালু হয়েছে। ২৮ মে থেকে অন্তর্দেশীয় বিমান চালু হয়ে যাবে। কিন্তু বিভিন্ন রাজ্য থেকে শ্রমিকরা দেশে ফেরার পরই করোনা রোগীর সংখ্যা বাড়ছে। পশ্চিমবঙ্গের মতো রাজ্যের বক্তব্য, মহারাষ্ট্র থেকে আসা শ্রমিকদের মধ্যে ৬০ শতাংশই করোনা আক্রান্ত। সেদিক থেকে দেখতে গেল ফের একদফা লকডাউন হলেও হতে পারে।

আরও পড়ুন-স্টেশনে পড়ে পরিযায়ী শ্রমিক মায়ের দেহ, 'ঘুম' থেকে তুলতে চাদর নিয়ে খেলে যাচ্ছে দুধের শিশু!

ওই ১১ শহর ছাড়া দেশের অন্যান্য শহরে নিষেধাজ্ঞা অনেকটাই কমবে। শর্ত সাপেক্ষে বেশকিছু জায়গায় মানুষকে যেতে দেওয়া হতে পারে। এর মধ্যে ধর্মীয় স্থানও রয়েছে।

এদিকে, দেশে দেড় লাখ ছাপিয়ে গেল করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এখনও প্রর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৫১,৭৬৬ জন। এদের মধ্যে সক্রিয় করোনা আক্রান্ত ৮৩,০০৪। ছাড়া পেয়েছেন ৬৪,৪২৫ জন। মৃত্যু হয়েছে ৪৩৩৭ জনের।