রাজস্থান-মধ্যপ্রদেশের পর এবার দিল্লির দিকে ধেয়ে আসছে পঙ্গপালের বিশাল দল

রাষ্ট্রসঙ্ঘ জানাচ্ছে, ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকায় পঙ্গপালের হানায় ২৫০ কোটি মার্কিন ডলার ফসল ক্ষতি হয়েছে

Updated By: May 27, 2020, 04:38 PM IST
রাজস্থান-মধ্যপ্রদেশের পর এবার দিল্লির দিকে ধেয়ে আসছে পঙ্গপালের বিশাল দল

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাস, আর্থিক মন্দায় কাহিল দেশ। পশ্চিমবঙ্গ ও ওড়িশার মতো রাজ্য আমফানের তাণ্ডবে বিধ্বস্থ। এরকম এক পরিস্থিতিতে দেশ হামলা করেছে পঙ্গপালের দল। রাষ্ট্র্সঙ্ঘের সাবধানবাণী শুনলে বুক শুকিয়ে যেতে পারে ভারতের মতো দেশের। খুদে এই আগ্রাসনকারীদল ৩৫,০০০ মানুষের এক বছরের খাবার সাবাড় করে দিতে পারে কয়েক মুহূর্তে। এরকমই একটি পঙ্গপালের দল রাজস্থান ও মধ্যপ্রদেশের পর রওনা দিয়েছে দিল্লির দিকে।

আরও পড়ুন-পরিযায়ী শ্রমিকদের খাবার-পরিবহণের ব্যবস্থা বিনামূল্যে করতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

দিল্লির দিকে আসার সময় পথে সবুজ শষ্য, গাছগাছালি যা পাচ্ছে তা খেয়ে ফেলছে। উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই এনিয়ে সতর্কবার্তা দিতে শুরু করেছে। বিশেষজ্ঞদের বক্তব্য, এবার এই পঙ্গপালের দল অনেক বড়। সংখ্যায় তারা অনেক। দিল্লি ও তার আসেপাশেরস সব সবুজ গাছগাছালি খেয়ে ফলবে এই রাক্ষসের দল।

সাধারণভাবে জুন-জুলাইয়ের দিকে মরুভূমির এই পঙ্গপালরা হানা দেয়। এবার একটু আগেই তারা মাঠে নেমে পড়েছে। রাজস্থান, গুজরাট ও মধ্যপ্রদেশ ইতিমধ্যেই পঙ্গপালের হানায় বিশাল ক্ষতিগ্রস্থ। এখন দিল্লি ও সংলগ্ন উত্তরপ্রদেশে এরা হানা দিলে ভয়ঙ্কর বিপদ অপেক্ষা করছে দুই রাজ্যের কপালে। তবে এলোমেলো বাতাস দিলে কিছুটা রক্ষা হতে পারে।

আরও পড়ুন-স্টেশনে পড়ে পরিযায়ী শ্রমিক মায়ের দেহ, 'ঘুম' থেকে তুলতে চাদর নিয়ে খেলে যাচ্ছে দুধের শিশু!

মরুভূমির এই পঙ্গপাল হল গ্রিলাস গ্রেগারিয়াস প্রজাতির পতঙ্গ। পূর্ব আফ্রিকা, ইরান, পাকিস্তান হয়ে তারা এখন চলে এসেছে ভারতে। দুনিয়ার বিপজ্জনকতম এই পঙ্গপাল শাক সবজি তো বটেই শষ্য, ঘাসপাতা খেয়েও সাদা করে দিতে পারে। মে মাসের প্রথম দিকে উদয় হয়ে রাজস্থানে এরা ইতিমধ্যেই কয়েক লাখ হেক্টর ফসলের ক্ষতি করেছে। এবার কি রাজধানীর পালা!

রাষ্ট্রসঙ্ঘ জানাচ্ছে, ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকায় পঙ্গপালের হানায় ২৫০ কোটি মার্কিন ডলার ফসল ক্ষতি হয়েছে। ভারতের কৃষিতে ব্যাপক ক্ষতি হলে অর্থনীতি ভেঙে পড়বে বলে সতর্ক করেছে রাষ্ট্রসঙ্ঘ।

.