Bihar: রুদ্ধশ্বাস! প্রাণ হাতে করে ব্রিজের কিনারা ধরে হামাগুড়ি দিয়ে নামলেন চালক...

Loco Pilot Bravery: হঠাৎ কমে যায় ট্রেনের এয়ার প্রেসার। মাঝপথে রেল ব্রিজে দাঁড়িয়ে যায় যাত্রীবাহী ট্রেন। দুর্ঘটনা এড়াতে অদম্য সাহসের পরিচয় দেখালেন ট্রেনের লোকো পাইলট। ভাইরাল সেই ভিডিয়ো।

Updated By: Jun 23, 2024, 01:22 PM IST
Bihar: রুদ্ধশ্বাস! প্রাণ হাতে করে ব্রিজের কিনারা ধরে হামাগুড়ি দিয়ে নামলেন চালক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেলব্রিজে হঠাৎ থেমে যায় যাত্রীবাহী ট্রেন। জানা যায়, ট্রেন এয়ার প্রেসার কমে যাওয়ার যান্ত্রিক গোলযোগের সৃষ্টি হয়েছে। তাই সম্ভাব্য ট্রেন দুর্ঘটনা রোধ এড়াতে অসীম সাহসিকতা দেখালেন ট্রেনের দুই লোকো পাইলট। ঘটনাটি ঘটে, বৃহস্পতিবার নারকাটিয়াগঞ্জ-গোরখপুর প্যাসেঞ্জার ট্রেনে। ট্রেনটি একটি প্রযুক্তিগত সমস্যার কারণে বাল্মিকিনগর এবং পানিহাওয়ার মধ্যে রেল ব্রিজে হঠাৎ থেমে যায়।

ট্রেনের প্রতি অটল প্রতিশ্রুতির প্রদর্শনে সেই লোকো পাইলটরা নিজের প্রাণের ঝুঁকি নেন। দেখা গিয়েছে, তিনি ট্রেনের প্রযুক্তিগত ত্রুটি ঠিক করার জন্য ব্রিজের কিনারা বরাবর হামাগুড়ি দিয়ে নামেন। সমস্যার সমাধান করেন। সেই ভিডিয়ো ইতোমধ্যেই নেটমাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। লোকো পাইলটের নাম অজয় কুমার এবং তাঁর অ্যাসিসটেন্ট রঞ্জিত কুমার।

আরও পড়ুন:NEET PG: ইউজিসি নেট বাতিল; এবার স্থগিত নিট-পিজি, জানানো হল কারণ

সমস্তিপুর ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার বিনয় শ্রীবাস্তব বলেন, 'লোকোমোটিভ পাইলটরা দ্রুক সমস্যাটিকে এয়ার প্রেসার লিকেজ হিসাবে চিহ্নিত করেছেন। যদিও ঘটনাস্থলে পৌঁছানো অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল এবং জীবনের অত্যন্ত ঝুঁকি ছিল। কিন্তু লোকো পাইলট তার তোয়াক্কা না করে ঝাঁপিয়ে পড়ে সমস্যা সমাধানে। লোকোমোটিভের নীচের জায়গায় ব্রিজের প্রান্ত বরাবর হামাগুড়ি দেয় তিনি। শক্তভাবে হাত দিয়ে আঁকড়ে সফলভাবে বায়ুচাপের ফুটো প্লাগ সারিয়ে তোলে।'

এই উল্লেখযোগ্য সাহসিকতার জন্য রেলওয়ে প্রশাসন দুজন লোকো পাইলটদের ১০ হাজার টাকা নগদ পুরস্কার এবং প্রশংসাপত্র ঘোষণা করেছে।

কিছুদিন আগেই ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে উত্তরবঙ্গে। জানা গিয়েছে, যে মালগাড়িটি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে ধাক্কা মারে, সেই মালগাড়িটি মোট ৪টি সিগনাল ফেইল করেছে। যার মধ্যে দুটি ছিল রেড সিগন্যাল।রাঙাপানি স্টেশন থেকে পেপার ক্লিয়ারেন্স দেওয়া হয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে। সেই অনুযায়ী কাঞ্চনজঙ্ঘা রাঙাপানি স্টেশন থেকে ছেড়ে জলপাইগুড়ি স্টেশনের দিকে এগোচ্ছিল। 

আরও পড়ুন:Prime Minister Narendra Modi: গর্বের বারাণসীতে রোড শো করতে গিয়ে 'জুতো খেলেন' মোদী?

এখন সকাল ৫.৫০টা থেকে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম কাজ করছিল না। ট্রেন চলাচল করছিল পেপার লাইন ক্লিয়ারেন্স অনুযায়ী। সকাল ৮টা বেজে ২৭ মিনিটে রাঙাপানি স্টেশনে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে TA 912 ফর্ম দেওয়া হয়। ট্রেন গিয়ে দাঁড়ায় ছত্তরহাট ও রানিপাত্র স্টেশনের মাঝে। এমন সময় দাঁড়িয়ে থাকা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনে ধাক্কা মারে মালগাড়ি। ৮টা বেজে ৪২ মিনিটে। দুর্ঘটনায় একাধিক জন নিহত হয় এবং বহুজন গুরুতর আহত হয়। ফলত স্বাভাবিকভাবেই রেলের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন ওঠে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.