মানুষের জীবনের কোনও মূল্য নেই, পিত্রোদার মন্তব্যে কংগ্রেসকে বিঁধলেন মোদী

শ্যাম পিত্রোদার মন্তব্যকে হাতিয়ার করে কংগ্রেসকে 'অসংবেদনশীল ও অহংকারী' বলে কটাক্ষ নরেন্দ্র মোদীর।

Updated By: May 10, 2019, 02:37 PM IST
মানুষের জীবনের কোনও মূল্য নেই, পিত্রোদার মন্তব্যে কংগ্রেসকে বিঁধলেন মোদী

নিজস্ব প্রতিবেদন: দু'দফার ভোটগ্রহণের আগে কংগ্রেস নেতা শ্যাম পিত্রোদার বিতর্কিত মন্তব্য হাতিয়ার করে আসরে নেমে পড়ল বিজেপি। দিল্লিতে রাহুল গান্ধীর বাসভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করলেন শিখরা। হরিয়ানার রোহতকের সভা থেকে কংগ্রেসকে 'অসংবেদনশীল ও দাম্ভিক' বলে কটাক্ষ করলেন নরেন্দ্র মোদী।                

রোহতকে মোদী বলেন, ''দেশে সব থেকে বেশি সময় ক্ষমতায় ছিল কংগ্রেস। তারা অসংবেদনশীল। কাল বলা তিনটে শব্দ, এভাবেই বেরিয়ে আসেনি। এটাই কংগ্রেসের চরিত্র। তাদের আসল মানসিকতা ও উদ্দেশ্য। হয়েছে তো হয়েছে।'' শ্যাম পিত্রোদার সঙ্গে গান্ধী পরিবারের সখ্যতার কথাও তুলে ধরেন মোদী। প্রধানমন্ত্রীর কথায়, ''আপনারা ভাবছেন, মোদীজি কী বলছে? এটাই কংগ্রেসের অহংকার। কংগ্রেস যারা চালায় তারা দাম্ভিক। হয়েছে তো হয়েছে। কংগ্রেসের সবচেয়ে বড় নেতা বলছেন, ৮৪-র দাঙ্গা হয়েছে তো হয়েছে। এই নেতা কে? গান্ধী পরিবারের অত্যন্ত কাছের লোক। গান্ধী পরিবারের সঙ্গে ওঠাবসা করেন। গোপন কথাও জানেন। রাজীব গান্ধীর খুব ভাল বন্ধু ছিলেন। আজ কংগ্রেসের নামদার সভাপতির গুরু। টিভিতে স্পষ্ট বলে দিয়েছিলেন, ৮৪ সালে দাঙ্গা হয়েছে তো হয়েছে। মানুষের জীবনের কোনও মূল্য নেই!'' 

এর আগেও বিতর্কিত কথা বলেছেন শ্যাম পিত্রোদা। শিখ দাঙ্গা উস্কে দিয়ে রাজীব গান্ধীকে নিশানা করেছে গেরুয়া শিবির। বৃহস্পতিবার শ্যাম পিত্রোদা বলেন,''৮৪-তে কী হয়েছিল? আপনি ৫ বছরে কী করেছেন, সেটা বলুন। ৮৪-তে হয়েছে তো হয়েছে। আপনি কী করেছেন? কর্মসংস্থানের জন্য আপনাকে ভোট দেওয়া হয়েছিল। ২০০ স্মার্ট সিটির জন্য ভোট পেয়েছিলেন। আপনি সেটাও করেননি। আপনি কিছুই করেননি, তাই এখানকার-ওখানকার কথা বলে বেড়াচ্ছেন''।        

নির্বাচনে আগে বিজেপির হাতে হাতিয়ার তুলে দিয়েছেন বুঝতে পেরে নিজের মন্তব্যের ব্যাখ্যা দেন শ্যাম পিত্রোদার। কংগ্রেস নেতার দাবি, তাঁর বক্তব্যকে ভেঙেচুরে ব্যবহার করছে বিজেপি। আসল বিষয় থেকে নজর ঘোরানোর চেষ্টা করেছে তারা। এদিনই আবার রাহুল গান্ধীর বাড়ির বাইরে বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা।             

দিল্লি, পঞ্জাব ও হরিয়ানার নির্বাচনের মুখে ক্রিকেটীয় পরিভাষায় মোদীকে হাফ ভলি দিয়েছেন শ্যাম পিত্রোদার। আর সেই হাফ ভলি পেয়ে নরেন্দ্র মোদীর মতো কুশলী রাজনীতিক যে 'হেলিকপ্টার শট' মারবেন তা তো প্রত্যাশিতই। এর আগে গুজরাটে বিধানসভা নির্বাচনের ঠিক আগে নরেন্দ্র মোদীকে 'নীচ' বলে বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার। আর সেই মন্তব্যকে হাতিয়ার করে নরেন্দ্র মোদী জাগিয়ে তুলেছিলেন গুজরাটি অস্মিতা। সভায় সভায় বলে বেরিয়েছিলেন, ''আপনাদের গুজরাটি ছেলেকে অপদস্থ করেছে কংগ্রেস। এর জবাব ইভিএমে দেবেন''।

আরও পড়ুন- নরেন্দ্র মোদীকে পেন ড্রাইভ ফাঁস করে দেওয়ার হুঙ্কার দিলেন মমতা

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ওই একটা শব্দের জন্যই গুজরাট এবারও হাতের বাইরে চলে গিয়েছিল কংগ্রেসের। আর এবার ঠিক হরিয়ানা, পঞ্জাব ও দিল্লির নির্বাচনের আগে সেই ভুল করে ফেললেন শ্যাম পিত্রোদা। তিন রাজ্যেই পঞ্জাবি ভোটারদের মধ্যে আরও একবার উস্কে দিলেন ৮৪-র শিখ দাঙ্গার স্মৃতি। ইভিএমে কতটা প্রভাব পড়বে সেটা তো বলবে ২৩ মে-র ফল।

আরও পড়ুন- আমরা মা কর্ণের মন্দির ভালো করে করেছি, খড়্গপুরে বললেন মমতা                                                     

.