Mahua Liquor: সুরা তালিকায় আর অবৈধ নয় মহুয়া! 'হেরিটেজ' তকমা দিল রাজ্য

 রাজ্যের "ঐতিহ্যগত মদ" হিসাবে বিক্রি হবে মহুয়া। 

Updated By: Nov 23, 2021, 02:25 PM IST
Mahua Liquor: সুরা তালিকায় আর অবৈধ নয় মহুয়া! 'হেরিটেজ' তকমা দিল রাজ্য
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মহুয়া দিয়ে মদ তৈরি আর বেআইনি নয়। মধ্যপ্রদেশের নতুন আবগারি নীতিতে বৈধ করা হল মহুয়াকে। সোমবার এমনটাই ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এই পানীয় ‘হেরিটেজ লিকার’তালিকায় তালিকায় সংযোজিত হবে। অর্থাৎ রাজ্যের "ঐতিহ্যগত মদ" হিসাবে বিক্রি হবে মহুয়া। 

সোমবার মন্ডলায় জনজাতীয় গৌরব দিবসে বক্তৃতা দিতে গিয়ে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, "সরকার একটি আবগারি নীতি তৈরি করছে যার অধীনে কেউ যদি ঐতিহ্যগত উপায়ে মহুয়া দিয়ে মদ তৈরি করে তবে তা আর বেআইনি হবে না৷ এটি বিক্রি হবে৷ হেরিটেজ মদের নামে দোকানে যা তৈরি হবে এবং আদিবাসীদের কর্মসংস্থান ও আয়ের উৎস হবে।"

আরও পড়ুন, 'দিন শেষ প্যারাট্রুপ লিডার বিপ্লব দেবের', BJP বিধায়কের বেনজির আক্রমণ, বিস্ফোরক Sudip Barman

অর্থাৎ এর ফলে মধ্য প্রদেশের আদিবাসী সম্প্রদায়ের মানুষ মহুয়া থেকে পানীয় তৈরির আইনি ছাড়ও পাবেন। এমনকী আদিবাসীরা এই পানীয় সরাসরি বিক্রিও করতে পারবেন, সে ভাবেই তৈরি হবে নয়া আইন। যদিও  কংগ্রেস রাজ্য সরকারের এই পদক্ষেপের নিন্দা করেছে এবং ভারতীয় জনতা পার্টির নৈতিক অবক্ষয় বলে অভিহিত করেছে। এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে কংগ্রেসের মুখপাত্র, কে কে মিশ্র বলেছেন যে এটা দুর্ভাগ্যজনক যে সরকার 'কাচ্চি শরাব'কে বৈধ করতে চলেছে।

প্রসঙ্গত, এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরসা মুণ্ডার জন্মবার্ষিকীতে ভোপালে 'ট্রাইবাল প্রাইড ডে' উদযাপনের সূচনা করেছিলেন। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.