১০৫ কিলোমিটার সাইকেল চালিয়ে ছেলেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিলেন বাবা

 ১০৫ কিলোমিটার সাইকেল চালিয়ে ছেলেকে পৌঁছে দিলেন পরীক্ষা কেন্দ্রে।  

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Aug 20, 2020, 06:44 PM IST
১০৫ কিলোমিটার সাইকেল চালিয়ে ছেলেকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিলেন বাবা
ছবি-এএনআই

নিজস্ব প্রতিবেদন:  হার না মানার পণ নিয়ে লড়লে কোনও বাধাই বাধা নয়। ফের সে কথা অক্ষরে অক্ষরে বুঝিয়ে দিলেন মধ্য প্রদেশের শোভারাম। ১০৫ কিলোমিটার সাইকেল চালিয়ে ছেলেকে পৌঁছে দিলেন পরীক্ষা কেন্দ্রে।

ধর জেলার বায়াদিপুরা অঞ্চলের আদিবাসী শোভারাম। ছেলের পরীক্ষা কেন্দ্র ছিল ভোজ গার্লস হাই স্কুল। বাড়ি থেকে একশোর বেশি কিলোমিটারের দূরত্ব। এদিকে করোনা আবহে বাস চলাচল কার্যত বন্ধ। তাই উপায় না পেয়ে সাইকেলেই ছেলেকে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তারপর ছেলেকে সাইকেলের সামনে বসিয়ে পাড়ি দিয়েছেন ১০৫ কিলোমিটার।

গ্রামে এমন কেউ নেই যে তাঁকে সাহায্য করতে পারবে। তাই রবিবার রাতেই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছিলেন শোভারাম। ১৫ মিনিট বাকি থাকতেই মঙ্গলবার পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিয়েছেন ছেলেকে। ২৪ অগস্ট শেষ হবে ছেলের পরীক্ষা। ততদিন সেখানেই থাকবেন তিনি। সঙ্গে  নিয়ে গিয়েছেন রান্না করার সরঞ্জাম। তাই দিয়েই কাটাবেন সে কটা দিন।

তিনি বলেছেন, "আমি পড়াশোনা করিনি কিন্তু আমার স্বপ্ন আমার ছেলে একদিন আধিকারিক হবে। গ্রামে শিক্ষক নেই, টিউশনও নেই। তাই আগেরবার আমার ছেলে তিনটি বিষয়ে ভাল ফল করতে পারেনি। সে এই সুযোগ ছাড়তে চায়নি। এবার সে পাস করবে।"

শোভারামের ছেলে মধ্য প্রদেশ সরকারের "রুক না যানা" প্রকল্পে পরীক্ষা দিচ্ছে, যেখানে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ফের পাস করার সুযোগ পায়। ধর জেলার আদিবাসী কল্যাণ বিভাগের অ্যাসিসটেন্ট কমিশনার ব্রিজেশ চন্দ্র পান্ডে জানিয়েছেন, তিনি ২৪ অগস্ট পর্যন্ত শোভারাম ও তাঁর ছেলের থাকা ও খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন। তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থাও তিনি করে দেবেন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত মোদীর কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত

.