IT Rule: সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার সম্ভাবনা, এবার স্থগিতাদেশ দিলো Madras High Court

মাদ্রাস হাইকোর্ট জানিয়েছে প্রাথমিকভাবে এই নতুন নিয়মে কিছু বিষয় আছে যার ফলে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে।

Updated By: Sep 16, 2021, 06:48 PM IST
IT Rule: সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার সম্ভাবনা, এবার স্থগিতাদেশ দিলো Madras High Court

নিজস্ব প্রতিবেদন: মাদ্রাস হাই কোর্টে আবার ধাক্কা খেলো কেন্দ্রীয় সরকার। নতুন Information Technology আইন যার সাহায্যে সরকার ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করার কথা ভেবেছিলো, তাকে আটকে দিলো কোর্ট। বম্বে হাইকোর্টের পরে মাদ্রাস কোর্ট দেশের দ্বিতীয় কোর্ট যারা এই আদেশ দিল। 
 
মাদ্রাস হাইকোর্ট জানিয়েছে প্রাথমিকভাবে এই নতুন নিয়মে কিছু বিষয় আছে যার ফলে সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। Rule ৯-এর sub-rules ১ and ৩-এ স্থগিতাদেশ দিয়েছে কোর্ট। ১৬ই আগস্ট এই একই জিনিসের উপর স্থগিতাদেশ দেয় বম্বে হাইকোর্ট। এই নিয়মের ফলে ডিজিটাল নিউজ মিডিয়াকে, প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া, একটি স্ব-নিয়ন্ত্রক প্রেস ওয়াচডগ এবং দেশের কেবল টিভি কোড দ্বারা নির্ধারিত আচরণবিধি অনুসরণ করার প্রয়োজন হত। দেশের বিভিন্ন কোর্টে এই সংক্রান্ত বহু মামলা হয়েছে। বিভিন্ন কোর্ট জানিয়েছে যারা এই নিয়ম মানতে পারবেননা সেই প্রকাশকদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাবেনা। মাদ্রাস হাইকোর্টের এই স্থগিতাদেশের ফলে প্রকাশকদের স্বস্তি বজায় থাকবে। 

আরও পড়ুন: CPI-এ থেকে কাজ করতে পারছেন না, Congress-এ Kanhaiya? Rahul-র সঙ্গে সাক্ষাৎ  

বম্বে হাইকোর্টের স্থগিতাদেশের পরে কেন্দ্রীয় সরকার সুপ্রিম করতে আবেদন করে শুনানির জন্য। সেপ্টেম্বরের শুরুতে সুপ্রিম কোর্ট জানায় সব কেসগুলিকে একত্রে শুনানি করবে তারা। কর্ণাটকি সংগীতকার TM Krishna, ডিজিটাল নিউজ পাবলিশার এসোসিয়েশন (Digital News Publishers Association) এবং সাংবাদিক Mukund Padmanabhan-এর আবেদনের ভিত্তিতে এই বৃহস্পতিবার এই রায় দেয় মাদ্রাস হাইকোর্ট। আবেদনকারীরা জানান অন্য একটি মামলায় বম্বে হাইকোর্টের স্থগিতাদেশের পরেও সরকার মিডিয়া হাউজগুলিকে চিঠি দিয়ে IT Rule কার্যকর করার নির্দেশ দেয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)