কংগ্রেসকে বুড়ো আঙুল, মহারাষ্ট্রে NPR-এর কাজ শুরুর সিদ্ধান্ত উদ্ধবের

রাজ্য সরকারের পরিকল্পনা হল, জুনের শেষদিকেই রাজ্যে জনগণনা ও এনপিআর এর কাজ শেষ করে ফেলা

Updated By: Feb 15, 2020, 02:31 PM IST
কংগ্রেসকে বুড়ো আঙুল, মহারাষ্ট্রে NPR-এর কাজ শুরুর সিদ্ধান্ত উদ্ধবের

নিজস্ব প্রতিবেদন: এনআরসি, এনপিআর, সিএএ লাগুর ক্ষেত্রে কেন্দ্রের বিরোধিতা করছে কংগ্রেস। কিন্তু সেই কংগ্রেসের আপত্তিকে খুব একটা পাত্তা দিচ্ছেন না মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

আরও পড়ুন-সিঁথিকাণ্ডের তদন্তে জোর, SI-কে জেরার প্রস্তুতি গোয়েন্দাদের, ফরেন্সিক ল্যাবে থানার CCTV ফুটেজ

জোট শরিক কংগ্রেসের আপত্তি উড়িয়ে মহারাষ্ট্রে ন্যাশন্যাল পপুলেশন রেজিস্ট্রার বা এনপিআর শুরু করার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। আগামী ১ মে থেকে রাজ্যে কাজ শুরু হবে এনপিআর-এর।

সূত্রের খবর, কংগ্রেস নেতা বর্ষা গায়কোয়াড রাজ্যে এনপিআর চালুর বিরোধিতা করলেও তা ধোপে টেকেনি।  একযোগে ওই সিদ্ধান্তকে সমর্থন করে দেয় শিবসেনা। মহারাষ্ট্রে মহা বিকাশ আগাড়ির অন্য জোট শরিক এনসিপি  রাজ্য সরকারের সিদ্ধান্ত নিয়ে এখনও কিছু বলেনি।

এদিকে, এনিয়ে চাপ বাড়ছে এনসিপির ওপরে। রাজ্যে মুসলিম সংগঠনগুলির একটি প্রতিনিধি দল সম্প্রতি সাক্ষাত করে এনসিপি নেতা ও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের সঙ্গে। দেশমুখ তাঁদের জানিয়েছেন, রাজ্যে এনপিআর চালু রোখার ব্যাপারে কী আইনি পদক্ষেপ নেওয়া যায় তা ভেবে দেখা হচ্ছে।

আরও পড়ুন-বৈধ কাগজ না থাকায় মিলছে না ক্ষতিপূরণ, আইনি জটিলতায় বিপাকে বুলবুল বিপর্যস্ত ৫ লক্ষ কৃষক

অন্যদিকে, রাজ্য সরকারের পরিকল্পনা হল, জুনের শেষদিকেই রাজ্যে জনগণনা ও এনপিআর এর কাজ শেষ করে ফেলতে। তবে উদ্ধব ঠাকরে মনে করেন রাজ্যে এনআরসি তৈরি করা সম্ভব নয় কারণ গরিব মানুষের কাছে উপযুক্ত নথি নেই।