Go First Flight: ৯২ যাত্রী নিয়ে উড়ান, হঠাৎই ইমার্জেন্সি ল্যান্ডিং গো ফার্স্ট ফ্লাইটের...

কিছুদিন আগে দিল্লি এয়ারপের্টে গো ফার্স্টের গাড়ি ঢুকে গিয়েছিল ইন্ডিগো এয়ারক্র্যাফ্টের নীচে। সে এক দারুণ বিপত্তি। বড় দুর্ঘটনা সেদিন ঘটেনি, তবে ঘটতে পারত। এরপর আবার এই ইঞ্জিন গরম হয়ে ওঠার জেরে উড়নের জরুরি অবতরণ!

Updated By: Aug 12, 2022, 06:03 PM IST
Go First Flight: ৯২ যাত্রী নিয়ে উড়ান, হঠাৎই ইমার্জেন্সি ল্যান্ডিং গো ফার্স্ট ফ্লাইটের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুপুর ১২টা নাগাদ কোয়েম্বাত্তুরে ইমার্জেন্সি ল্যান্ডিং একটি গো ফার্স্ট ফ্লাইটের! ৯২ জন যাত্রী নিয়ে উড়ানটি বেঙ্গালুরু থেকে মলদ্বীপ যাচ্ছিল। উড়ানের ১ ঘণ্টার মধ্যেই পথে এই বিপত্তি। কী বিপত্তি? ইঞ্জিনের ওভারহিট ওয়ার্নিং বেল বেজে ওঠায় এই সতর্কতা নেওয়া হয়েছে। সমস্ত যাত্রীদের নিরাপদেই নামানো হয়েছে। গো ফার্স্টের তরফে এই কথা জানানো হয়েছে। উড়ানটি বিকেল পাঁচটায় ছেড়ে দেওয়ার কথা। এর মধ্যে গো ফার্স্টের ইঞ্জিনিয়ার দল এসে পুরো বিষয়টি দেখবে এবং কেন ইঞ্জিন গরম হয়ে উঠল তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সাম্প্রতিক কালে 'গো ফার্স্ট' এয়ারলাইনের নানা বিপত্তি ঘটছে। কিছুদিন আগেই যেমন একটি তাদের একটি গাড়ি ঢুকে গেল 'ইন্ডিগো' এয়ারক্র্যাফ্টের তলায়! দুর্ঘটনাটি ঘটেছিল দিল্লি এয়ারপোর্টে। পুরো ঘটনাটিই ক্যামেরাবন্দি হয়েছিল। দেখা গিয়েছিল, 'গো ফার্স্ট'-এর গাড়িটির সঙ্গে একটুর জন্য 'ইন্ডিগো' এয়ারক্র্যাফ্টের 'নোজ হুইলে'র ধাক্কা লাগেনি। লাগলে বড় ধরনের বিপর্যয় হতে পারত। তবে, সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, এর ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়নি, বা কেউ হতাহত হননি।

আরও পড়ুন: Delhi Airport Collision: প্লেনের তলায় ঢুকে গেল আস্ত গাড়ি! তারপর...

সংশ্লিষ্ট গাড়িটির চালক নেশাসক্ত ছিলেন কিনা সে বিষয়ে নিশ্চিত হতে 'ব্রিদ অ্যানালাইজার টেস্ট'ও করা হয়েছিল, এবং তা নেগেটিভ এসেছিল। যদিও পরে বলা হয়েছিল, উক্ত চালক 'ওভারওয়ার্কড' ছিলেন বলে ঘটনাটি ঘটেছে। দিল্লি বিমানবন্দরের টি-২ টার্মিনালে এই ঘটনা ঘটার পরেও অবশ্য উড়ানের সময়সূচিতে কোনও পরিবর্তন আসেনি। এটির পাটনায় উড়ে যাওয়ার কথা ছিল, নির্ধারিত সময়েই এটি পাটনার দিকে উড়ে গিয়েছিল। 

ইদানীং কালে বারে বারেই নানা বিমান কোম্পানির বিমানে নানা সমস্যা ঘটেছে। কিছুদিন আগেই আচমকা সমস্যা দেখা দেওয়ায় মুম্বইয়ে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। দুবাই থেকে কোচি আসছিল এয়ার ইন্ডিয়ার একটি ড্রিম লাইনার। কিন্তু কোচিতে অবতরণের আগেই পাইলট এটিসিকে জানান, বিমানের ভেতরে বায়ুর চাপে সমস্যা হচ্ছে। তার পরই জরুরি ভিত্তিতে বিমানটিকে মুম্বইয়ে অবতরণ করানো হয়। সূত্রের খবর, বিমানের ভেতরের বায়ুর চাপ এতটাই কমে যায় যে, অক্সিজেন মাস্ক ব্যবহার করতে হয় যাত্রীদের। ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছিল ডিজিসিএ। আসলে কেবিনের বায়ুর চাপ কমে যাওয়া অত্যন্তু গুরুতর সমস্য়া। এরকম পরিস্থিতিতে বেশিরভাগ সময়ে পাইলট বিমানকে জরুরি অবতরণ করিয়ে থাকেন। ডিজিসিএ আপাতত বিমানটিকে বসিয়ে দিয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এটির ক্রুদেরও উড়ান বাতিল করা হয়েছে। তার আগেও এরকম একটি সমস্যা হয়েছিল এয়ার ইন্ডিয়ার। কালিকট থেকে দুবাই যাওয়ার পথে সমস্যা দেখা গিয়েছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমানে। জরুরি ভিত্তিতে সেটিকে নামানো হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.