Azadi Ka Amrit Mahotsav: ৭৫ ফুট দীর্ঘ উজ্জ্বল ভারতীয় পতাকায় ঢেকে গেল সাগরসঙ্গম..

দেশের একেবারে দক্ষিণ ভূখণ্ডের অংশে যেখানে ভারত মহাসাগরে এসে মিশছে আরব সাগর এবং বঙ্গোপসাগর সেখানেই এই বিশেষ পর্বটি সাঙ্গ হল। এই অনুষ্ঠানটি ছিল ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আজাদি কা অমৃত মহোৎসবের অংশ।

Updated By: Aug 12, 2022, 04:40 PM IST
Azadi Ka Amrit Mahotsav: ৭৫ ফুট দীর্ঘ উজ্জ্বল ভারতীয় পতাকায় ঢেকে গেল সাগরসঙ্গম..

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে অনেক রকম উদযাপন চলছে দেশজুড়ে। তারই অন্যতম অঙ্গ হিসেবে তামিল নাডুর কন্যাকুমারীতে বিবেকানন্দ রকে উন্মোচিত হল ৭৫ ফুট দীর্ঘ পতাকা। থিরুঅনন্তপুরমের প্যাঙ্গোডা মিলিটারি স্টেশনের অফিসাররা এই পতাকা উন্মোচনের কাজটি করেছেন। এই অনুষ্ঠানে ব্যান্ড-সহযোগে বেজেছে সারে জাঁহাসে অচ্ছা গানটি। পরিবেশিত হয়েছে কেরালার বিশেষ মার্শাল আর্ট কলারিপ্পায়াত্তু। দেশের একেবারে দক্ষিণ ভূখণ্ডের অংশে যেখানে ভারত মহাসাগরে এসে মিশছে আরব সাগর এবং বঙ্গোপসাগর সেখানেই এই বিশেষ পর্বটি সাঙ্গ হল। এই অনুষ্ঠানটি ছিল ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আজাদি কা অমৃত মহোৎসবের অংশ। 

প্রসঙ্গত এর আগে আজাদি কা অমৃত মহোৎসবের অংশ হিসেবে দেশে আরও নানা কার্যক্রম পালিত হয়েছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন তথা ইসরো ইদানীংকালের মধ্যে সব থেকে ছোট একটি রকেট মহাকাশে পাঠাল। এটি শ্রীহরিকোটার স্পেসপোর্ট থেকে একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট নিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ISRO: ৭৫০ জন স্কুলছাত্রীর তৈরি ক্ষুদ্রতম রকেট উড়ল আকাশে

ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনকে মাথায় রেখে ৭৫০ জন স্কুলছাত্রীর তৈরি করা এই রকেটি প্রেরণ করা হল। একটি স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল, যাদের এসএসএলভি বলা হয়, এটি বহন করল। জানা গিয়েছে, এটি ওড়ার সময়ে কিঞ্চিৎ ঝামেলা হয়েছিল। লো অরবিট আর্থে, মানে, পৃথিবীর নিম্ন কক্ষপথে এই প্রথম এসএসএলভি মারফত একটি ক্ষুদ্রতম রকেট পাঠালো ইসরো। স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি ৭৫০জন স্কুলছাত্রীর নির্মাণ। কেন ৭৫০ জন ছাত্রী? আসলে এ বছরটা ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ চলছে। সেই উদযাপনের জন্যই এই ৭৫০ ছাত্রী।

স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি ৩৪ মিটার লম্বা। সাধারণ এসএসএলভি যে দৈর্ঘের হয়, তার থেকে এটি ১০ মিটার কম দীর্ঘ। ভেহিকল ডায়ামিটার ২ মিটার, পিএসএলভি-র ডায়ামিটার হয় ২.৮ মিটার। এই এসএসএলভিটি ১২০ টন ওজন বইতে সক্ষম, যখন একটি পিএসএলভি ৩২০ টন ওজন বইতে সক্ষম। এরা সাধারণত, ১৮০০ কেজি পর্যন্ত ভার বইতে সক্ষম। ভারতের প্রথম উপগ্রহ মহাকাশে পাঠানো হয়েছিল ১৯৮০ সালে। এটি ৪০ কেজি পর্যন্ত ভার বইতে সক্ষম ছিল।

এভাবে নানা উদযাপনের মধ্যে দিয়ে ভারত ক্রমশ সেই বহু প্রতীক্ষিত দিনটির দিকে চলেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.