দিল্লিতে শিল্পমহলের মুখোমুখি মুখ্যমন্ত্রী

এবার দিল্লির বাণিজ্য দরবারে পশ্চিমবঙ্গের বিনিয়োগ-বন্ধু ভাবমূর্তি তুলে ধরতে সচেষ্ট হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দিল্লির প্রগতি ময়দানে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় `রাইজিং বেঙ্গল` শীর্ষক আলোচনাসভায় অংশ নিয়ে শিল্পমহলের কাছে রাজ্যে লগ্নির আহ্বান জানাবেন তিনি।

Updated By: Nov 24, 2011, 11:50 AM IST

এবার দিল্লির বাণিজ্য দরবারে পশ্চিমবঙ্গের বিনিয়োগ-বন্ধু ভাবমূর্তি তুলে ধরতে সচেষ্ট হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দিল্লির প্রগতি ময়দানে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় `রাইজিং বেঙ্গল` শীর্ষক আলোচনাসভায় অংশ নিয়ে শিল্পমহলের কাছে রাজ্যে লগ্নির আহ্বান জানাবেন তিনি। ইতিমধ্যেই রাজ্যের নতুন সরকারের জমি নীতি নিয়ে শিল্পমহলে আশঙ্কার বাতাবরণ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর এদিনের আলোচনাকে বড় ধরনের চ্যালেঞ্জ বলেই মনে করছে রাজনৈতিক মহল।
বৃহস্পতিবার দিল্লির প্রগতি ময়দানে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় `রাইজিং বেঙ্গল` শীর্ষক আলোচনা সভায় যোগ দেবেন মুখ্যমন্ত্রী। তার আগে বুধবার বাণিজ্য মেলায় রাজ্যের পর্যটন শিল্প ও কৃষির উন্নতিতে কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা তুলে ধরা হয় রাজ্যের তরফে।
কৃষি বিপণনমন্ত্রী অরূপ রায় বলেন, রাজ্যের কৃষিজ পণ্য আন্তর্জাতিক মানের হওয়া সত্ত্বেও তা কেবলমাত্র উপযুক্ত প্রচার ও বিপণনের অভাবে বাজার ধরতে পারছে না বলে দীর্ঘদিনের অভিযোগ। এই সমস্যার সমাধানে সক্রিয় হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরই নির্দেশে এই বছর আন্তর্জাতিক বাণিজ্যমেলায় রাজ্যের বিভিন্ন কৃষিজ পণ্য নিয়ে আসর বসিয়েছে কৃষি বিপণন দফতর।
অন্য দিকে পর্যটনমন্ত্রী রচপাল সিংহ পশ্চিমবঙ্গে পর্যটনের পরিকাঠামোগত উন্নয়নের জন্য বেসরকারি সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়া বাঁধার পক্ষে সওয়াল করেন।
তৃণমূল সূত্রে খবর, এদিন প্রগতি ময়দানের বাণিজ্য মেলায় পশ্চিমবঙ্গ সরকারের প্যাভিলিয়নটি পরিদর্শন করবেন মুখ্যমন্ত্রী। এর পর হংসধ্বনী থিয়েটারে আলিপুর জেলের বন্দিদের অভিনীত বাল্মিকী প্রতিভা নৃত্যনাট্য দেখতে যাওয়ার কথা তাঁর।

.